• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণের উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০৬:১০ পিএম
কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণের উপায়

বাজারে কাঁচা মরিচের দাম নাগালের বাইরে। এরই মধ্যে কাঁচা মরিচ কিনতে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। তবে যারা এর আগে বেশি করে কাঁচা মরিচ কিনে রেখেছেন কিংবা আরও দাম বাড়ার আগে যারা বেশি করে কিনতে চাচ্ছেন, তারা চাইলে সেগুলো দীর্ঘদিনের জন্য সংরক্ষণ করতে পারেন। চলুন জেনে নিই কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণের সহজ পদ্ধতি-

বায়ুরোধী পাত্রে ফ্রিজে রাখুন

প্রথমে সবগুলো কাঁচা মরিচ ভালো করে ধুয়ে নিন। তারপর পেপার ন্যাপকিন দিয়ে ভালো করে মুছে নিন। কাঁচা মরিচের গায়ে যেন পানি না থাকে। এবার মরিচের বোটাগুলো ছাড়িয়ে নিন। তবে ছুরি বা বটি দিয়ে এর গোড়া কাটবেন না। নষ্ট মরিচগুলো ফেলে দিন বেছে বেছে। এবার একটি বায়ুরোধী পাত্র নিন। তার মধ্যে কয়েকটি পেপার ন্যাপকিন বা কিচেন টিস্যু বিছিয়ে দিন। তার মধ্যে বেছে রাখা কাঁচা মরিচগুলো রেখে দিন ফ্রিজের নরমালে। একমাস পর্যন্ত এভাবে কাঁচা মরিচ ভালো থাকবে।

রোদে শুকিয়ে নিন

কাঁচা মরিচগুলো করে ধুয়ে মুখে বোটা ছাড়িয়ে নিন। পচা মরিচগুলো আলাদা করে ফেলুন। এবার একটি বড় কাগজের ওপর মরিচগুলো ছড়িয়ে রোদে শুকিয়ে নিন কয়েকদিন ধরে। তবে এখন যেহেতু বর্ষাকাল তাই রোদ পাওয়া মুশকিল। তাই এ সময় গ্যাসের চুলায় হালকা গরম করে কাঁচা মরিচ শুকিয়ে নিতে পারেন।

বেটে সংরক্ষণ করুন
একসঙ্গে বেশি করে কাঁচা মরিচ ব্লেন্ড করে আইস কিউবের ট্রেতে রেখে বরফ বানিয়ে নিতে পারেন। রান্নার সময় একটি করে কিউব বের করে নিন। কাঁচা মরিচ সংরক্ষণের সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি এটি।

Link copied!