• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুল সোজা করতে চান? জেনে নিন সহজ কিছু উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ০৩:০৯ পিএম
চুল সোজা করতে চান? জেনে নিন সহজ কিছু উপায়

কোঁকড়া চুল সবাই পছন্দ করেন না। তাই প্রতিদিন চুলের আয়রন করে ফেলেন। কিন্তু এতে সাময়িক সোজা থাকলেও আবারও আগের জায়গায় ফিরে আসে চুল। এবং বারবার  স্ট্রেটনার দিয়ে চুল সোজা করলে চুলের ক্ষতিও হয়। তাই ঘরে থাকা কিছু জিনিস দিয়ে চুল সোজা করতে জেনে নিন টোটকা। এতে চুল সোজাও থাকবে, দেখতে বেশ ঝলমলেও দেখাবে।

চুল আঁচড়ানো
এমনিতে ভেজা চুল মোটেও ব্রাশ করা উচিত নয়, এতে গোছা গোছা চুল উঠে যেতে পারে। এ কারণে ব্রাশের বদলে মোটা দাঁতের কাঠের চিরুনি বেছে নিন। এমন চিরুনি দিয়ে চুল আঁচড়ালে সহজে জট ছাড়়িয়ে নিতে পারবেন, চুল স্ট্রেট দেখাবে। এজন্য প্রথমে নিয়ম অনুযায়ী চুল শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে ভালো করে ধুয়ে নিন। 

তারপর তোয়ালে বা সুতির গেঞ্জি দিয়ে চুল চেপে চেপে মুছে বাড়তি পানিটুকু শুষে নিন। ভেজা চুলটা ছোট ছোট কয়েকটি ভাগে ভাগ করুন। এক একটা ভাগ নিয়ে মোটা দাঁতের চিরুনি দিয়ে ধীরে ধীরে আঁচড়ান। এতে চুল স্ট্রেট আর পরিচ্ছন্ন দেখাবে। পাঁচ মিনিট অপেক্ষা করুন, তারপর আবার আঁচড়াতে থাকুন। যতক্ষণ না চুল পুরো শুকনো হচ্ছে, এভাবে আঁচড়াতে হবে।

দুধ দিয়ে চুল ধুয়ে দেখুন
চুল স্বাভাবিকভাবে সোজা আর মসৃণ করার আরেকটি উপায় হচ্ছে দুধ। ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতেও দুধের ভূমিকা রয়েছে। এজন্য একটা কাপে পরিমাণমতো দুধ নিন। চুল শ্যাম্পু আর কন্ডিশনিং করার পরে হাতে খানিকটা দুধ নিয়ে আঙুল দিয়ে তেল মাখার মতো করে পুরো চুলে মেখে নিন। বাকি দুধটা চুলে ঢেলে নিন। দুই মিনিট অপেক্ষা করুন, তারপর ধুয়ে ফেলুন। চুল শুকোনোর অনেক স্ট্রেট দেখাবে। এক্ষেত্রে গরুর দুধ, আমন্ডের দুধ বা নারকেলের দুধ ব্যবহার করতে পারেন।

আমন্ড অয়েল মাখুন
চুলের দৈনন্দিন যত্নে আমন্ড অয়েল খুবই উপকারী। ভিটামিন ই আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ আমন্ড অয়েল চুলের রুক্ষতা কমায়, চুল মসৃণ রাখে। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে অল্প আমন্ড অয়েল চুলে মেখে নিন। চুল স্ট্রেট থাকবে।

অলিভ অয়েল ও ডিম
আমন্ড অয়েলের মতো ডিমেও প্রচুর জরুরি ভিটামিন, ফ্যাটি অ্যাসিড আর পুষ্টিকর উপাদান রয়েছে যা চুলে ভিতর থেকে পুষ্টি জোগায়। অন্যদিকে অলিভ অয়েলের রাসায়নিক গঠন অনেকটা আমাদের শরীরে তৈরি স্বাভাবিক তেলের মতোই। তাই অলিভ অয়েল চুলের স্বাভাবিক আর্দ্রতা রক্ষা করে। অলিভ অয়েলের সঙ্গে দুটো ডিম ভেঙে মিশিয়ে চুলে মেখে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল স্ট্রেট হবে।

কলা ও মধু
শুধু চুলের আর্দ্রতা ধরে রাখাই নয়, কলা আর মধুর আরও অনেক উপকারিতা রয়েছে। চুলের চারপাশে একটা সুরক্ষার বলয় তৈরি করে দিতে পারে কলা আর মধুর প্যাক। এজন্য একটা পাকা কলা ভালোভাবে চটকে নিন, তাতে এক টেবিলচামচ মধু মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। পুরো চুলে আর মাথায় তালুতে লাগিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

Link copied!