• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

রাজহাঁসের মাংস ভুনার রেসিপি


ঝুমকি বসু
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩, ০৪:২৬ পিএম
রাজহাঁসের মাংস ভুনার রেসিপি

শীতের সময়ে হাঁসের মাংস ভুনা দিয়ে চালের আটার রুটি কিংবা চিতই পিঠা খেতে দারুন লাগে। আর তা যদি হয় রাজহাঁসের মাংস, তবে তো কথাই নেই। মাংসের এই পদ খাওয়া যায় পোলাও, ভাত কিংবা পরোটার সঙ্গেও। তবে রাজহাঁসের মাংস রান্নার আগে এর রেসিপি জেনে নেওয়া জরুরি।

তৈরি করতে যা লাগবে

হাঁস (১ কেজি বা বেশি) : ১টি, নারিকেলের দুধ : ২ কাপ, পেঁয়াজ বাটা : ১ কাপ, দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা বাটা : ১ টেবিল চামচ, আদা বাটা : ২ টেবিল চামচ, রসুন বাটা : দেড় টেবিল চামচ, মরিচ বাটা : ১ চা চামচ, হলুদ বাটা : ১ চা চামচ,পোস্তবাটা : আধা চা চামচ, জিরা বাটা : ১ চা চামচ, ধনিয়া বাটা : ১ টেবিল চামচ, লবণ : পরিমাণমতো, লেবুর রস : ২ টেবিল চামচ, চিনি : ১ চা চামচ, তেল : পরিমাণমতো, গরম পানি : পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

চামড়াসহ হাঁসের মাংস টুকরা করে ধুয়ে নিন। পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি ছেঁকে রাখুন। আধা কাপ পেঁয়াজ কুচি বেটে নিন। ১ কাপ পেঁয়াজ কুচি তেলে ভেজে নিয়ে বাকি পেঁয়াজ কুচি, লেবুর রস বাদে সব মসলা, মাংস ও দেড় কাপ নারিকেলের দুধ দিয়ে কষিয়ে নিন মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত।

প্রয়োজনবোধে আরও পানি মিশিয়ে সেদ্ধ করা যেতে পারে। এরপর বাকি তেলে গরম মসলা ফোড়ন দিয়ে বাকি পেঁয়াজ বাদামি করে ভেজে সেদ্ধ মাংস, চিনি ও লেবুর রস দিয়ে নেড়ে কষান। তেল উপরে এলে বাকি আধা কাপ নারিকেলের দুধ ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে অল্প আঁচে দমে রাখুন তেল উপরে না আসা পর্যন্ত। এরপর নামিয়ে গরম ভাত, পোলাও, খিচুরি, রুটি, চিতই পিঠা কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

Link copied!