• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বাসা বদলানোর সময় এই বিষয়গুলো খেয়াল রাখুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩, ০৫:২৩ পিএম
বাসা বদলানোর সময় এই বিষয়গুলো খেয়াল রাখুন

শহুরে জীবনে ভাড়া বাসাতেই থাকতে হয় অধিকাংশ মানুষের। তাই কর্মব্যস্ত নগর জীবনে নিজের বা পরিবারের প্রয়োজনে বাসা বদলাতে হয়। ঠিকানা বদলের এই কাজটি সবার কাছে ঝামেলারই বটে। সবচেয়ে বেশি চিন্তা থাকে জিনিসপত্র এক জায়গা থেকে অন্যত্র কীভাবে সুরক্ষিতভাবে নেওয়া যায়। তবে বাসা বদলানোর সময় সঠিক পরিকল্পনা করলে ঝক্কি অনেকটাই কমে। চলুন জেনে নিই-

সময় নিয়ে সিদ্ধান্ত নিন
বাসা বদলের সিদ্ধান্ত হুট করে নেবেন না, হাতে সময় নিয়ে সিদ্ধান্ত নিন। গুরুত্বপূর্ণ এ বিষয়ে একদমই তাড়াহুড়ো করা ঠিক নয়। এছাড়া পুরোনো বাড়ি ছাড়ার মাসখানেক আগে থেকে মালপত্র গোছগাছ শুরু করে দিন। প্রথমেই প্রয়োজনীয় কাগজপত্র ও মালামাল ব্যাগে ভরে নিন। একই সঙ্গে কাচের জিনিসগুলো কাগজে মুড়িয়ে নিন।

বৈদ্যুতিক
আগের বাসা ছাড়ার আগে মিস্ত্রি ডেকে ফ্রিজ, এসি ও অন্যান্য বৈদ্যুতিক সামগ্রী খুলে নিন। বাড়ি পাল্টানোর আগে এটা বড় কাজ। এগুলো ভালো করে বাক্স করে বেঁধে নিন। নতুন বাসায় গিয়ে খুলবেন।

আসবাবপত্র 
আসবাবপত্রগুলোতে কাপড় জড়িয়ে ভালো করে বেঁধে নিন, তাহলে সম্ভাব্য ক্ষতি এড়িয়ে যেতে পারবেন। এছাড়া ধুলোও পড়বে না। মালামাল গাড়িতে তোলার আগে ভালো করে দেখে নিন, সব মালামাল সুরক্ষিত আছে কি না।

দরকারি কাগজপত্র
দরকারি কাগজপত্র বা দলিলাদি একটি নির্দিষ্ট ব্যাগে রাখুন। কাচের জিনিসপত্র থাকলে সেগুলোও বাক্সে ভরে লেভেল লাগিয়ে দিন। যাতে সহজেই চিহ্নিত করা যায়।

Link copied!