• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

নিজের হাতে নারকেল তেল বানাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৫:৩৩ পিএম
নিজের হাতে নারকেল তেল বানাবেন যেভাবে

আজকাল ভেজালের বাজারে খাঁটি জিনিস খুঁজে বের করার জন্য আমরা কতই না মরিয়া হয়ে থাকি। অনেকটা বাধ্য হয়েই আমাদের বাজারচলতি দ্রব্য নিয়েই জীবনযাপন করতে হয়। তেমন একটি দৈনন্দিন প্রয়োজনীয় উপাদান নারকেল তেল। আজ জানিয়ে দেব কীভাবে এটি নিজের হাতে বানাবেন, চলুন জেনে নেওয়া যাক-

রসাল শাঁস রয়েছে, এমন নারকেল বাছাই করতে হবে তেল বানানোর জন্য। প্রথমে নারকেলগুলো কুড়িয়ে নিন যেকোনো একটি পাত্রে। কোরানো নারকেল থেকে দুধ বের করুন। এ জন্য ব্লেন্ড করার সময় গরম পানি দিতে হবে। তবে পানি যেন খুব বেশি গরম না হয়, সেদিকে খেয়াল রাখবেন। আপনি চাইলে পাটায়ও বেটে নিতে পারেন। সে ক্ষেত্রে বাটার পর গরম পানির সঙ্গে মেশাবেন নারকেলের পেস্ট। 

ব্লেন্ড করার পর নারকেলের মিশ্রণ ছেঁকে নিন। হাতের সাহায্যে চেপে চেপে সবটুকু পানি বের করে আবারও ব্লেন্ডারে এক থেকে দেড় কাপ পানি দিয়ে ব্লেন্ড করুন। একইভাবে আবার ছেঁকে নারকেলের অবশিষ্ট অংশ ফেলে দিন। 

এবার নারকেলের দুধ একটি বাটিতে ঢেকে ফ্রিজে রেখে দিন সারা রাত। পরদিন ফ্রিজ থেকে বের করলে দেখবেন দুধের অংশ ওপরে শক্ত হয়ে জমে গেছে। 

এবার নিচের পানির অংশ বাদ দিয়ে চামচের সাহায্যে সাবধানে দুধের অংশটুকু তুলে একটি প্যানে নিন। প্যান চুলায় দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। 

দুধ গলে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। ১০ মিনিট নাড়ার পর দেখবেন ধীরে ধীরে তেল ছাড়তে শুরু করেছে দুধ। নাড়তে নাড়তে সলিড অংশ বাদামি হয়ে গেলে বুঝবেন প্রায় হয়ে এসেছে তেল। চুলায় দেওয়ার প্রায় ১ ঘণ্টা পর সাদা ফেনা উঠে গেলে নামিয়ে নিন প্যান। দুধের সলিড অংশ গুঁড়ার মতো হয়ে নিচে জমে গেলে ছেঁকে বোতলে নিয়ে নিন তেল।

Link copied!