• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যেভাবে সাজাতে পারেন আপনার রান্নাঘর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৩:০৭ পিএম
যেভাবে সাজাতে পারেন আপনার রান্নাঘর
রান্নাঘর যেভাবে সাজাতে পারেন । ছবি: সংগৃহীত

রান্না একটি শিল্প। আর রান্না যদি শিল্প হয় তবে রান্নাঘরকে সেই শিল্পের কারখানা বলা যেতেই পারে। যেখানে প্রতিদিন একবার হলেও অনেকটা সময় কাটাতে হয়। এই রান্নাঘরেই তৈরি করতে হয় অধিকাংশ খাবার। যে খাবার খেয়ে আমরা বেঁচে থাকি। 

রান্নাঘরে তো মসলাপাতির সরঞ্জাম থাকতেই হবে। তবে শুধু মসলাই নয়, রান্নাকে ঘিরে আরও যা যা লাগে সবই থাকতে হয়। একেকজনের রান্নাঘর একেকরকম হয়ে থাকে। কিন্তু কথা হলো, এতকিছু যেখানে থাকে সেই জায়গাটি তো যেমন তেমন করে রাখা যায় না। 

সুন্দর পরিপাটি করে গোছানো থাকলে তবেই না পুরোপুরি মনোযোগ দেওয়া যায় রান্নায়। তাই চলুন আজ জেনে নেওয়া যাক, রান্নাঘর যেমনই হোক না কেন কীভাবে সাজবেন ঘরটি।

হাইলাইটস
রান্নাঘরের জন্য হ্যাঙ্গার জরুরি। যেকোনো জিনিস ঝুলিয়ে রাখার জন্য একদম উপযুক্ত। বিভিন্ন রকমের হ্যাঙ্গার পাওয়া যা বাজারে। আপনার রান্নাঘরের সুবিধা জায়গায় এটি দেয়ালের সঙ্গে সেট করে নিতে পারেন।

মসলা রাখার জন্য
মসলার রাখার জন্য একটি জায়গা তো রাখতেই হবে। হাতের নাগালের মধ্যে যেকোনো জায়গায় ছোট ছোট জার অথবা কৌটাগুলো রাখার জন্য তাক বানিয়ে নিতে পারেন। বাজারে নানান রঙের ছোট থেকে বড় অর্গানাইজড বাস্কেট পাওয়া যায়। চাইলে সেগুলোতেও রাখতে পারেন।

কিচেন হ্যাঙ্গার
কিচেন হ্যাঙ্গার বহুদিন ধরেই জনপ্রিয়তা পেয়ে আসছে গৃহিনীদের কাছে। এগুলো যেমন জায়গা সাশ্রয় করে, তেমনই হাত বাড়ালেই পেতে পারেন প্রয়োজনীয় বাসনপত্রও। বাজারে সস্তায় এবং বিভিন্ন সাইজের হ্যাঙ্গার পাওয়া যায়। সসপ্যান, ফ্রাইপ্যান, ছোট কড়াই টাঙিয়ে রাখার জন্য একদম উপযুক্ত। 

সেই সঙ্গে রাখতে পারেন হাতা, খুন্তি, ছাকনির মতো নানান বাসনপত্রও। ড্রিল করে দেওয়ালের সঙ্গে আটকে দিতে পারেন অথবা জায়গা বুঝে পেস্টিংও করে দিতে পারেন এই হ্যাঙ্গারগুলো। রান্নাঘরে বাসন রাখার র‌্যাক না থাকলে এই হ্যাঙ্গারগুলো একমাত্র ভরসা হতে পারে।

সিঙ্ক অর্গানাইজার
রান্নাঘর ছোট হলে স্বাভাবিকভাবেই সিঙ্কের জায়গাও ছোট হবে। তখন সাবান, ওয়াশার, স্ক্রাব রাখতে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে এখানে রাখুন সিঙ্ক অর্গানাইজার। সেখানে রেখে দিতে পারেন লিকুইড ডিশ ওয়াশ সোপ, বোতল পরিষ্কার করার ব্রাশ।

কিচেন ক্যাবিনেট
রান্নাঘর সুন্দর করে গুছিয়ে রাখার জন্য রান্নাঘরের আয়তন বুঝে ওপরে ও নিচে কিচেন ক্যাবিনেট লাগিয়ে নিতে পারেন। আর বেশিরভাগ হাড়ি-পাতিল ঢুকিয়ে রাখতে পারেন ক্যাবিনেটের ভেতর। 

যদি পর্যাপ্ত জায়গা না থাকে তাহলে ক্যাবিনেটের বদলে কিচেন র‍্যাকও ব্যবহার করতে পারেন। এতে একটি সুন্দর গোছানো রান্নাঘর আপনি পাবেন। যদি রান্নাঘরে যথেষ্ট জায়গা থাকে তাহলে নিরাপদ জায়গা অনুযায়ী ফ্রিজও সেট করতে পারেন। 

রান্নাঘরের এক কোণে একটি ঝুড়ি রাখুন, যেখানে সব ময়লা ফেলবেন। এতে রান্নাঘর পরিষ্কার থাকবে। আপনার রান্নাঘরের সৌন্দর্য বাড়াতে টিমটিমে আলো নয়, উজ্জ্বল আলোর ব্যবস্থা করুন।

মাইক্রোওয়েভ কেবিনেট
যদি রান্নাঘরে যথেষ্ট জায়গা না থাকে তাহলে মাইক্রোওয়েভ রাখার জন্য আলাদা করে কেবিনেট বানিয়ে নিতে পারেন। যেটি দেয়ালের সঙ্গে আটকানো থাকবে। তাহলে মাইক্রোওয়েভ, পানির ফিল্টার অথবা এ জাতীয় জিনিস আর ড্রয়িং কিংবা ডাইনিং রুমে রাখতে হবে না। চাইলে কেবিনেটের এক কোণে থাকতে পারে সুন্দর কোনো ইনডোর প্ল্যান্ট।

এসব কিছুর পরও আপনার সুবিধা অনুযায়ী নিজের পছন্দমতো রান্নাঘর সাজিয়ে নিতে পারেন নান্দনিকভাবে।

Link copied!