• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মুখে চশমার দাগ বসে গেছে? জেনে নিন সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩, ০৫:০৯ পিএম
মুখে চশমার দাগ বসে গেছে? জেনে নিন সমাধান

অনেকদিন ধরে যারা চশমা ব্যবহার করেন তাদের বেশিরভাগেরই নাকের দু‍‍’পাশে দাগ পড়ে যায়। যাকোনো মেকআপ বা কনসিলারেই আর উঠতে চায় না। এক জায়গায় দীর্ঘক্ষণ চাপ পড়ার কারণেই মূলত চশমার দাগ পড়ে। দ্রুত ব্যবস্থা না নিলে এই দাগ গাঢ় হতে থাকে। তারপর একসময় তা গাঢ়ভাবে বসে যায়। মুখের ওপর এমন দাগ দেখতে ভালো লাগে না। তাই এই দাগ দূর করতে চাইলে জেনে নিন কিছু ঘরোয়া উপায়-

শসার রস
শসার রস চশমার বসা কালো দাগ সহজেই তুলে দিতে পারে। রসটা চেপে নিয়ে লাগান বা টুকরোগুলো দাগের ওপর ঘষুন। এইভাবে প্রতিদিন লাগালে দাগ থাকবে না।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরার পাতা কেটে ভেতরের জেল বের করে নিয়ে দাগের ওপর লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে উঠে ঠাণ্ডাপানি দিয়ে ধুয়ে নিন। মাসখানেক টানা করতে পারলেই দাগ চলে যাবে।

লেবুর রস
পাতিলেবুর রস ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। পাতিলেবুর রস তুলায় করে নিয়ে চশমার দাগের ওপর ঘষুন। মিনিট দশেক রেখে ধুয়ে ফেলবেন। এটি প্রতিদিন গোসলের সময় লাগিয়ে নিতে পারেন। চাইলে পাতিলেবুর রসের মধ্যে অল্প মধু মেশাতে পারেন, তাতে ত্বক আর্দ্রও থাকবে।

কমলালেবুর খোসা
কমলালেবুর খোসা শুকিয়ে রেখে দেন অনেকে। সেই শুকনো খোসা শিলে বা হামানদিস্তায় মিহি করে গুঁড়িয়ে নিন। আধা চা চামচ এই গুঁড়া নিয়ে তাতে অল্প দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের ওপর লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

আলুর রস
দাগ হালকা করে দিতে পারে আলুর রস। তার সঙ্গে মরা কোষ তুলে ফেলে একটা বাড়তি জেল্লাও এনে দেয়। একটা ছোট আলু কুচিয়ে চেপে রস বের করে চশমার দাগের ওপরে লাগান। ১০-১৫ মিনিট লাগিয়ে রাখলে শুকিয়ে যাবে। শুকানোর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন লাগালে দাগ থাকবে না।

Link copied!