• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

শিশুর বয়স অনুসারে খেলনা বাছাই করুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০৪:১৪ পিএম
শিশুর বয়স অনুসারে খেলনা বাছাই করুন

শিশুর মেধা বিকাশে শিক্ষা যেমন জরুরি। তেমনই জরুরি খেলাধুলাও। বরং খেলাধুলার মাধ্যমেই পড়াশোনা শেখা সহজ হয় শিশুর জন্যে। মেয়ে শিশু ও ছেলে শিশুর খেলার ধরণ ভিন্ন। তাই খেলনাগুলোও হয় ভিন্ন ধরণের। আবার একেক বয়সে একেক খেলনা দিয়ে খেলতে পছন্দ করে শিশুরা। এসব খেলনা শিশুর মানসিক বিকাশে সরাসরি প্রভাব ফেলে। এমনকি শারীরিক গঠন সুদৃঢ় করতেও খেলনার গুরুত্ব রয়েছে। বিশেষজ্ঞরা তাই শিশুদের খেলনা বাছাইয়ের ক্ষেত্রে বাবা-মাকে বিশেষ নজর দিতে বলেছেন। কিছু বিষয়ে খেয়াল রেখেই শিশুদের জন্য খেলনা বেছে নিতে হবে। কেমন হবে শিশুর সেই খেলনাগুলো। চলুন জেনে নেই কোন বয়সী শিশুকে কোন ধরণের খেলনা দেওয়া যায়। 

০ থেকে ১ বছর 

জন্মের পর শিশুরা খেলা এতোটা বুঝে না। তবে একটু বেড়ে উঠার সাথে সাথে যেকোনও কিছু নিয়েই খেলতে পছন্দ করে। এই সময় শিশুদের উজ্জ্বল রঙের খেলনা দিতে পারেন। এছাড়াও মিউজিক্যাল খেলনা তারা ইনজয় করবে। উজ্জ্বল রঙ বা মিউজিক বাচ্চার দৃষ্টিশক্তি বা শ্রবণ শক্তি বুঝতে সাহায্য করে। শিশুরা রঙ ও শব্দের প্রতি নানারকম সাড়া দিবে। এসব খেলনার ক্রিয়া ও প্রতিক্রিয়ার মাধ্যমে নানা কিছু শিখতে পারে।

১ থেকে ২ বছর 

শিশুর বয়স ১ বছর পার হলেই রাবার ডাক বা ভাসমান খেলনা দিতে পারেন। এছাড়াও রঙ্গিন মোটা বই কিনে নিন। যেসব বইয়ের পাতা শক্ত বা প্লাস্টিক দিয়ে মোড়ানো থাকে। যা শিশু সহজে ছিড়তে পারে না। বই দিয়ে খেললে শিশু খেলার ছলে ফুল, ফল, পশু, পাখি চিনতে পারবে। রাবার বা প্লাস্টিকের ব্লকও দেওয়া যেতে পারে। ইজি পাজেল দিয়েও খেলতে পারে। এটি শিশুর সৃজনশীলতা বাড়াবে।

৩ থেকে ৪ বছর 

এই বয়সে শিশুরা আঁকাআঁকি করতে পছন্দ করবে। শিশুকে রঙ পেন্সিল, আর্ট কপি কিনে দিতে পারেন। এছাড়াও ছেলে শিশুদের জন্য বড় আকারের গাড়ি বা রকিং ঘোড়া, বল দিতে পারেন। এই খেলনাগুলো হাত ও পায়ের পেশীর  শক্তি বাড়ায়।

৪ থেকে ৫ বছর

এই বয়সী শিশুদের বুদ্ধির বিকাশ হয়। তাই বিল্ডিং ব্লকস, ক্লে সেট, প্লে ডো, কাগজ দিয়ে খেলনা বা অরিগ্যামী এসব খেলনা দিতে পারেন। এসব খেলনা শিশুর বুদ্ধিমত্তা বিকাশে সহায়তা করবে।

৫ থেকে ৬ বছর

শিশুর বয়স যখন ৫ থেকে ৬ বছর তখন তাদের বুদ্ধি অনেকটাই সুগঠিত হয়েছে। তারা সৃজনশীল খেলনাগুলো বেশি ইনজয় করবে। বিজ্ঞান সামগ্রী, রিমোট কন্ট্রোল গাড়ি, বারবি পুতুল, কম্পিউটার ও ভিডিও গেমস, স্পোর্টস ইক্যুইপমেন্ট কিনে নিন শিশুকে। অবসর সময়ে এসব খেলনা শিশুর মানসিক তৃপ্তি দিবে এবং মস্তিষ্কের বিকাশও করবে।

Link copied!