• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

মা দিবস: দিনটি কাটবে মায়ের সঙ্গে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২২, ১২:৪৪ পিএম
মা দিবস: দিনটি কাটবে মায়ের সঙ্গে

মা, নিস্বার্থ ভালোবাসার এক রূপ। নিজের অনুভূতিকে লুকিয়ে রেখে সন্তানকে নিস্বার্থভাবে ভালোবাসা দিয়ে যাওয়ার নামই হচ্ছে মা। সন্তানের জন্য় সর্বোচ্চ ত্যাগ স্বীকারেও তার নেই কোনো আপত্তি। বরং নিজের ভালো লাগা, খারাপ লাগাকে উপেক্ষা করে সন্তানকে সর্বোচ্চ সুখ দেন মা।

৮ মে, মাদার্স ডে। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার পালিত হয় দিবসটি। মায়ের অবদানকে সম্মান জানিয়ে বিশ্বজুড়ে পালিত হয় এই বিশেষ দিন। জীবনের গুরুত্বপূর্ণ সব মুহূর্তে জড়িয়ে থাকে মা। তাই বিশেষ এই দিনটি উদযাপন হবে মায়ের জন্যই।

যদিও বিশেষ কোনো দিন নয়, মায়ের জন্য যেকোনো দিনই বিশেষ। তবুও হয়তো কাজের ব্যস্ততায় মাকে সময় দেওয়া হয় না। তাই মা দিবসের বিশেষ দিনটি শুধু মায়ের জন্যই বরাদ্দ দিন। মায়ের শখ পূরণসহ সব চাওয়া পাওয়া মেটাতে এই দিনটি উত্সর্গ করুন।

মা দিবস পালনে এবারের পরিকল্পনাটি কেমন হবে। কীভাবে বিশেষ দিনটি উদযাপন করা যাবে তার কিছু পরিকল্পনা জেনে নিন এই আয়োজনে_ 

দিনটি কাটুক মায়ের সঙ্গে

মা দিবসের দিনটি শুধু মায়ের জন্যই রাখুন। সারাদিন শুধু তাকেই সময় দিন। কাজ থেকে আজ তাড়াতাড়ি বাড়ি ফিরুন। এরপর মায়ের সঙ্গে গল্প করা, একসঙ্গে খাওয়া দাওয়া করুন। মা সবচেয়ে বেশি উপভোগ করে নিজের সন্তানের সঙ্গ। এটাই তার জন্য় বড় উপহার হবে এই দিনটিতে। 

মাকে সাহায্য় করুন

বাড়ির সব কাজ, সব দায়িত্ব মায়ের থাকে। সারাদিন কাজ করে নিজের জন্য় সময় বের করা দুসাধ্য হয়ে পড়ে। তাই মায়ের সঙ্গে তার কাজে হাত দিন। কাজে সাহায্য করুন। রান্নাঘর থেকে শুরু করে ঘর গোছানো সব কাজে মাকে সাহায্য করুন। মাকে বিশ্রাম করতে দিন। অবসরের সময়টাও মায়ের সঙ্গেই কাটান। 

নিজে রান্না করুন

মায়ের হাতের রান্না তো প্রতিদিনই খাচ্ছেন। আজ রান্নাঘর থেকে মাকে ছুটি দিন। নিজের হাতে মায়ের পছন্দের খাবারটি রান্না করুন। মাকে সারপ্রাইজ দিন। মা ভীষণ খুশি হবেন।

বাইরে খেতে যান

মায়ের পছন্দের খাবার রান্নার সুযোগ হচ্ছে না। চিন্তা নেই। রেস্তোরায় গিয়েও মায়ের পছন্দের খাবার খাওয়া যায়। লাঞ্চ বা ডিনারে মাকে নিয়ে রেস্তোরা ঘুরে আসুন। এই দিন রেস্তোরায় রাশ থাকতে পারে। তাই সম্ভব হলে আগে থেকে টেবিল বুক করে রাখুন।

উপহার দিন

মায়ের পছন্দের যেকোনো কিছু উপহার দিতে পারেন। মায়ের সঙ্গে সময় কাটালেই ভালো মুহূর্ত কাটে। তবুও মাকে পছন্দের কিছু উপহার দিন। মায়ের জন্য পোশাক, বই, কেক কিংবা ভালো লাগার যেকোনও কিছুই উপহার হিসাবে থাকতে পারে।

সারপ্রাইজ দিন

মায়েরা বিশেষ দিনের কথা খুব একটা মনে রাখে না। মা দিবসে আলাদা কোনো চাওয়া পাওয়া থাকে না তাদের। তাই এই দিনটিতে মায়ের পছন্দের সব কাজ করে মাকে সারপ্রাইজ দিন। রাত থেকে শুরু হতে পারে সেলিব্রেশন। 

মাকে নিয়ে ঘুরে আসুন

মাকে নিয়ে দূরে কোথাও থেকে ঘুরে আসুন। এই পরিবারের বাবা, ভাই বোনরাও সঙ্গে থাকবে। পরিবারের সবাইকে নিয়ে ঘুরতে গেলে মায়েরা খুব খুশি হোন। তার বিশেষ দিনটি সবার উপস্থিতিতেই উদযাপন করুন। মায়ের পছন্দের জায়গা সিলেক্ট করুন। যেখানে মা সবচেয়ে বেশি উপভোগ করবে। আবার মাকে নিয়ে পছন্দের সিনেমাও দেখে আসতে পারেন। 

Link copied!