• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আপনার সন্তান কি ‘অত্যন্ত সংবেদনশীল’?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২১, ০১:৩১ পিএম
আপনার সন্তান কি ‘অত্যন্ত সংবেদনশীল’?

বাচ্চারা জন্মগতভাবেই একটু সংবেদনশীল হয়। এদের মধ্যে কেউ কেউ থাকে অত্যন্ত সংবেদনশীল। যারা সামান্য কথাতেই প্রতিক্রিয়া দেখায়। সে বাচ্চাদের মেজাজের পরিবর্তন দ্রুত ঘটে। মা-বাবাও এ বিষয়ে খেয়াল করেন। এটি বাচ্চাদের বৈশিষ্ট্য হলেও অত্যন্ত সংবেদনশীল সন্তানদের বাড়তি যত্ন নিতে হয় বাবা- মায়ের।

দ্য হাইলি সেনসিটিভ চাইল্ডের লেখক মনোবিজ্ঞানী এলাইন অ্যারনের মতে, অত্যন্ত সংবেদনশীল শিশুদের স্নায়ুতন্ত্র অত্যন্ত সচেতন থাকে। যা দ্রুত প্রতিক্রিয়া দেখায়। এই স্বভাব ২০  শতাংশ শিশুর মধ্যেই পাওয়া যায়।

সন্তানের মধ্যে ৯টি লক্ষণ থাকলে বোঝা যাবে, আপনার বাচ্চা ‘অত্যন্ত সংবেদনশীল’।

অতিরিক্ত সহানুভূতি

অত্যন্ত সংবেদনশীল শিশুরা শুধুমাত্র আবেগপ্রবণ নয়, অত্যন্ত সহানুভূতিশীলও। যাদেরকে তারা ভালোবাসেন তাদের বিরক্ত হতে দেখতে পারেন না। এতে সেসব শিশুদেরও মন খারাপ হতে পারে।

চিন্তার গভীরতা

মনোবিজ্ঞানী এলাইন অ্যারন লিখেছেন, অত্যন্ত সংবেদনশীল শিশুরা অনুসন্ধান, চিন্তাশীল প্রশ্ন, শব্দের সুনির্দিষ্ট ব্যবহার, কোনও বিষয়ে নিয়ে বেশি কৌতুহলী হয়।

কাপড়ে অসন্তুষ্টি

ব্যাটসম্যনের শার্ট হোক আর ফ্রোজেনের জামা পছন্দ না হলে সেই জামা পড়ে না এই ধরনের শিশুরা। পছন্দ না হলে একটি মোজাও পরবে না। কিন্তু যে পোশাকটি তার পছন্দ সেটাই বারবার পড়ার জেদ করবে।

সাধারণ শৃঙ্খলা মানে না

অত্যন্ত সংবেদনশীল বাচ্চাদের সুপার-পাওয়ারের উপলব্ধি থাকে। তারা কোনও শৃঙ্খলাই মানতে চায় না। সবকিছুতেই তারা মেজাজ দেখাবে। মনোবিজ্ঞানী জাদজিয়া জাগিয়েলোভিজ বলেছেন, অত্যন্ত সংবেদনশীল বাচ্চাদের মেজাজ বেশি থাকে। কারো কথা তারা ১০ ​​গুণ জোরে  হুমকির মতো শুনতে পায়।"

ঘুমের অনিহা

স্পর্শকাতর বাচ্চাদের জন্য ঘুম গুরুত্বপূর্ণ। এটি তাদের মন শান্ত রাখতে পারে। কিন্তু বাচ্চাদের অস্থিরতার কারণে সঠিক সময়ে ঘুমানো একটি বড় চ্যালেঞ্জ হতে পারে। মনোবিজ্ঞানী জাদজিয়া বলেছেন, ‘বাচ্চার উদ্দীপনার তীব্রতা কমাতে এবং একটি অত্যন্ত সংবেদনশীল শিশুকে নিয়ন্ত্রণে রাখতে ঘুম একটি ভালো উপায়।

অতিশক্তিশালী ইন্দ্রিয়

অত্যন্ত সংবেদনশীল বাচ্চাদের ইন্দ্রিয় অতিশক্তিশালী হয়। তারা যেকোনো গন্ধ বা যেকোনও শব্দ অন্য কারো আগেই উপলব্ধি করতে পারে। তারা কোনো কিছুর সূক্ষ্ম পরিবর্তন লক্ষ্য করতে পারে। এসবে তার ভয় অনুভূত হতে পারে। পাশ দিয়ে যাওয়া কারো কথা কিংবা যেকোনো শব্দে কান্না বা ভয়ের প্রতিক্রিয়া দেখাতে পারে।

নতুনের ভীতি

অত্যন্ত সংবেদনশীল শিশুরা নতুন মানুষ বা অভিজ্ঞতার সঙ্গে দ্বিধাগ্রস্ত হতে পারে। তবে ধীরে ধীরে সহজ হয় গেলে নিজের সেরাটা দিতে পারে। জাগিলোভিচ বলেছেন, নতুন ক্রিয়াকলাপ শুরু করার আগে যেমন নতুন শ্রেণীকক্ষ, শিক্ষক বা কোচের সঙ্গে যদি সম্ভব হয় পরিচয় করে দিন শিশুকে। পরিচিতি থাকলে তারা প্রস্তুত থাকে নতুন কার্যক্রমে সামিল হওয়ার। সেই সঙ্গে শান্তও থাকবে।

 

অত্যন্ত সংবেদনশীল বাচ্চাদের যেভাবে খেয়াল রাখবেন_

অত্যন্ত সংবেদনশীল শিশুর প্রতিপালন করা চ্যালেঞ্জ হতে পারে, কিন্তু এটি উপহারও বটে। বিশেষ করে এমন বাবা -মায়ের জন্য যারা নিজের অত্যন্ত সংবেদনশীল নন, অথবা যারা চান তাদের সন্তান আরও নমনীয় বা অভিযোজিত হবে।

 মনোবিজ্ঞানী জাদজিয়া বলেন, ‘আপনার সন্তানের সংবেদনশীলতা সহনশীল হওয়া গুরুত্বপূর্ণ। তবে তাদের প্রতিক্রিয়া এবং আচরণ ব্যক্তিগতভাবে না নেওয়ার চেষ্টা করুন। তাদের এসব উদ্দীপনার তীব্র মুহুর্তগুলোতে তাদের সাহায্য করুন। বিশ্বকে অন্বেষণ করার জন্য তাদের এমন অনুভূতি "শিকড় এবং ডানা" হিসাবে কাজ করতে পারে। তাদের ভবিষ্যত সাফল্যের পথ হতে পারে।

 

সূত্র: টুডেস পেরেন্টস

Link copied!