• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

রাশিয়াকে মোকাবিলায় ১৮টি প্রথম সারির ট্যাংক পেল ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০১:৩৮ পিএম
রাশিয়াকে মোকাবিলায় ১৮টি প্রথম সারির ট্যাংক পেল ইউক্রেন

প্রতিশ্রুতি অনুযায়ী অত্যাধুনিক ১৮টি ‘লেপার্ড-২’ ট্যাংক ইউক্রেনে পাঠিয়েছে জার্মানি। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ‘প্রথম সারির এই ট্যাংকগুলো যুদ্ধে কার্যকর ভূমিকা রাখবে।’ যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে ইউক্রেনকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল জার্মানি। সেই প্রতিশ্রুতি পূরণ করছে জার্মানি।

মঙ্গলবার (২৮ মার্চ) বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইউক্রেনে এখনো লেপার্ড-২’ ট্যাংকের আগমনের বিষয়ে কোনো মন্তব্য করেনি, তবে তারা যুক্তরাজ্য নির্মিত চ্যালেঞ্জার-২ ট্যাংক প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে।

লেপার্ড-২ ট্যাংক পরিচালনার জন্য ইতোমধ্যেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে ইউক্রেনীয় বাহিনীকে। যেকোনো সমস্যায় প্রযুক্তিগত সহায়তাও দেওয়া হবে। কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় সেনাদের বিশেষভাবে প্রশিক্ষণ দিয়েছে বার্লিন।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, “প্রতিশ্রুতি অনুযায়ী এবং সময়মতো ট্যাংকগুলো আমাদের ইউক্রেনীয় বন্ধুদের হাতে তুলে দিতে পেরেছি।”

বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাংক হলো লেপার্ড–২। জার্মানির সেনাবাহিনী ও বিভিন্ন ইউরোপীয় দেশের সামরিক বাহিনী এ ট্যাংক ব্যবহার করে। এ ট্যাংকে নাইটভিশন ইকুইপমেন্ট এবং একটি লেজার রেঞ্জ ফাইন্ডার আছে, এর সাহায্যে লক্ষ্যবস্তুর দূরত্ব মাপা যায়। লেজার রেঞ্জ ফাইন্ডার রুক্ষ ভূখণ্ড বা রুক্ষ ভূমির ওপর দিয়ে যাওয়ার সময় চলমান লক্ষ্যের ওপর ভালোভাবে নজরদারি করতে সাহায্য করে।

এ বিষয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, “হ্যাঁ, প্রতিশ্রুতি অনুযায়ী আমরা ইউক্রেনকে লেপার্ড ট্যাংক সরবরাহ করেছি। আমরা খুবই আধুনিক ট্যাংক সরবরাহ করেছি। এই ট্যাংক যুদ্ধক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসবে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ পশ্চিমা মিত্রদের কাছে ট্যাংক ও ভারী অস্ত্র চেয়ে আসছিলেন। এর পরিপ্রেক্ষিতে মাস দুয়েক আগে জার্মানি প্রথমবারের মতো ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছিল।

Link copied!