৩০ বছর আগের হিমায়িত ভ্রুণ থেকে জন্ম যমজ শিশুর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৪:৩৫ পিএম
৩০ বছর আগের হিমায়িত ভ্রুণ থেকে জন্ম যমজ শিশুর

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে প্রায় ৩০ বছর আগের হিমায়িত ভ্রুণ থেকে জন্ম নিয়েছে যমজ শিশু। গত ৩১ অক্টোবর শিশু দুটোর জন্ম হয়।

বিবিসি জানায়, এটাই এখন পর্যন্ত সবচেয়ে পুরোনো হিমায়িত ভ্রুণ থেকে জন্মদানের নতুন রেকর্ড বলে ধারণা করা হচ্ছে। ১৯৯২ সালের ২২ এপ্রিল মাইনাস ১২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার তরল নাইট্রোজেনে ভ্রুণগুলো সংরক্ষণ করা হয়।

৩০ বছর আগের ভ্রুণ আইভিএফ পদ্ধতিতে গর্ভে ধারণ করে মা-বাবা হয়েছেন অরিগন রাজ্যের র‍্যাচেল রিজওয়ে ও তার স্বামী ফিলিপ রিজওয়ে।

দুই যমজ শিশুসহ রিজওয়ে দম্পতির সন্তান সংখ্যা এখন ছয়। দুই যমজ সন্তানের নাম লিডিয়া অ্যান রিজওয়ে ও টিমোথি রোনাল্ড রিজওয়ে রেখেছেন তারা।

দান করা ভ্রুণ থেকে এর আগে ১ হাজার ২০০ শিশুর জন্ম দিয়েছে যুক্তরাষ্ট্রের বেসরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল এমব্রায়ো ডোনেশন সেন্টার (এনইডিসি)। এর আগে ২০২০ সালে তাদের ২৭ বছরের পুরোনো একটি ভ্রুণ থেকে মলি গিবসন নামে একটি শিশুর জন্ম হয়।

র‍্যাচেলের গর্ভে ভ্রুণ প্রতিস্থাপনকারী চিকিৎসক জন ডেভিড গরডন জানান, “৫, ১০ বা ২০ বছর আগে সংরক্ষিত ভ্রুণ থেকে সন্তান নেওয়ার বিষয়ে যারা সন্দিহান থাকেন, তাদের আশ্বস্ত করবে এই ঘটনা।”

নাম প্রকাশে অনিচ্ছুক এক দম্পতির জন্য যমজ এই ভ্রুণ দুটো তৈরি করা হয়েছিল। ভ্রুণটি ৫০ বছর বয়সী এক পুরুষের দান করা শুক্রাণু ও ৩৪ বছর বয়সী নারীর দান করা ডিম্বাণু থেকে তৈরি করা হয়। তবে সেই দম্পতি শেষ পর্যন্ত দান করেন ভ্রুণগুলো।

Link copied!