• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ডানা মেলেছে তুরস্কের নতুন ড্রোন ‘রেড অ্যাপল’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ০৫:৫০ পিএম
ডানা মেলেছে তুরস্কের নতুন ড্রোন ‘রেড অ্যাপল’

প্রথমবারের মতো আকাশে উড়েছে তুরস্কের অত্যাধুনিক ফাইটার ড্রোন ‘রেড অ্যাপল’। তুর্কি ভাষায় মানবহীন এই যুদ্ধাস্ত্রটির নাম ‘কিজএলমা’।  

ডেইলি সুবহা জানিয়েছে, ড্রোনটি বানিয়েছে যুদ্ধাস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান বায়কার। প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা সেলচুক বায়রাক্তার, বুধবার (১৪ ডিসেম্বর) তাদের সাফল্যের এ তথ্য জানিয়েছেন।

এক টুইটার বার্তায় সেলচুক লিখেছেন, “আমরা এটিকে আর মাটিতে রাখতে পারিনি। এটি উড়েছে! সৃষ্টিকর্তাকে ধন্যবাদ।”

সর্বাধুনিক এ ড্রোনের নামকরণ ‘রেড অ্যাপল’ করেছে, তুরস্কের ন্যাশনাল আনম্যানড কমব্যাট এরিয়াল ভিহাইকেল সিস্টেম (এমআইইউএস)। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শত্রুর প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করতে সক্ষম দ্রুতগতির এ ড্রোনটি তুরস্কের নিজস্ব নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি প্রজেক্ট।

‘রেড অ্যাপলের’ নির্মাতা প্রতিষ্ঠান আরও জানিয়েছে, এই ড্রোনটি অন্যান্য পাইলটবাহী সাধারণ যুদ্ধ বিমানের সঙ্গে সমানতালে চলতে পারবে। এছাড়া এটি ক্ষেপণাস্ত্র বহনেও সক্ষম।

ড্রোনটি বিমানবাহীর ছোট রণতরিতে সহজেই উড্ডয়ন এবং অবতরণ করতে পারবে। তুরস্কের নির্মাণাধীন যুদ্ধজাহাজ টিসিজি আনাদোলুতেও এটি সহজে ওঠানামা করতে পারবে।

‘রেড অ্যাপল’ ড্রোনটি তৈরি করা হয়েছে বিভিন্ন সামরিক অভিযান পরিচালনার উদ্দেশ্যে। এর মধ্যে রয়েছে কৌশলগত হামলা, এয়ার সাপোর্ট, ক্ষেপণাস্ত্র হামলা, শত্রুপক্ষের আকাশ প্রতিরক্ষা ধ্বংস করা। এটি ৮০০ কিলোমিটার গতিতে টানা পাঁচ ঘণ্টা আকাশে উড়তে সক্ষম।

Link copied!