• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

বিশ্বে সবচেয়ে বেশি খাদ্য অপচয় হয় সৌদি আরবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ০৬:২৩ পিএম
বিশ্বে সবচেয়ে বেশি খাদ্য অপচয় হয় সৌদি আরবে
সৌদি আরবে খাদ্য বর্জ্যের জন্য প্রতি বছর ৪০ বিলিয়ন সৌদি রিয়াল ক্ষতি হয়।

বিশ্বে যত খাদ্য অপচয় হয়, তার অর্ধেকই হয় সৌদি আরবে। জাতিসংঘের খাদ্য বর্জ্য কর্মসূচির (ফুড ওয়েস্ট প্রোগ্রাম) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংস্থাটি বলছে, মোট খাদ্য অপচয়ের ৫০ শতাংশ হয় সৌদি আরবে, যা বিশ্বে সর্বোচ্চ।

এদিকে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির অ্যাডভোকেট শেফ লায়লা ফাথাল্লা জানিয়েছেন, প্রতি বছর সারা বিশ্বে প্রায় ১ দশমিক ৩ বিলিয়ন টন খাদ্য অপচয় হয়।  

গত বছর সৌদি শস্য সংস্থার (সাগো) একটি গবেষণা উঠে এসেছে, খাদ্য অপচয়ের কারণে সৌদি যথেষ্ট আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। ভোক্তা ব্যয়ের ওপর ভিত্তি করে ধারণা করা হচ্ছে, এর পরিমাণ বছরে প্রায় ৪০ বিলিয়ন সৌদি রিয়াল।

এছাড়া সমীক্ষায় দেখা গেছে, প্রতি বছর ৪ দশমিক ০৬ মিলিয়ন টন খাদ্য নষ্ট হয়, যা লক্ষ্যমাত্রার ৩৩ দশমিক ১ শতাংশ পণ্যের সমতুল্য। গড়ে একজন ব্যক্তি বছরে প্রায় ১৮৪ কেজি খাদ্য অপচয় করেন।

সৌদিজুড়ে পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, দেশটিতে প্রতি বছর কেবল সবজি অপচয় হয় তিন লাখ ৩৫ হাজার টনেরও বেশি। এর মধ্যে রয়েছে ৩৮ হাজার টন জুচিনি, ২ লাখ ১ হাজার টন আলু, ৮২ হাজার টন শসা, ১ লাখ ১০ হাজার টন পেঁয়াজ এবং ২ লাখ ৩৪ হাজার টন টমেটো।

৩০ হাজার ৮০০ জনের নমুনার ওপর ভিত্তি করে করা এই গবেষণায় প্রধান খাদ্যসামগ্রীর উল্লেখযোগ্য ক্ষতির কথাও উঠে এসেছে। গবেষণামতে, প্রতি বছর ৯ লাখ ১৭ হাজার টন আটা ও রুটি, ৫ লাখ ৫৭ হাজার টন চাল এবং ২২ হাজার টন ভেড়ার মাংস নষ্ট হয়। এ ছাড়া উটের মাংস (১৩ হাজার টন), অন্যান্য মাংস (৪১ হাজার টন) ও হাঁস-মুরগিরও (৪ লাখ ৪৪ হাজার টন) ব্যাপক অপচয় হয়।

খেজুর অপচয় হয় ১ লাখ ৩৭ হাজার টন। ফল অপচয় হয় প্রায় ৬ লাখ টন, যার মধ্যে ৬৯ হাজার টন কমলা, ১২ হাজার টন আম এবং দেড় লাখ টন তরমুজ রয়েছে।

সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আবদুল রহমান বিন আবদুল মোহসেন আল ফাদলি নিশ্চিত বলেছেন, সৌদি আরবে খাদ্য বর্জ্যের জন্য প্রতি বছর ৪০ বিলিয়ন সৌদি রিয়াল ক্ষতি হয়। তিনি উল্লেখ করেন, দেশে খাদ্য অপচয়ের হার ৩৩ শতাংশেরও বেশি।

বারিলা ফাউন্ডেশনের সহায়তায় ইকোনমিস্ট ইমপ্যাক্ট পরিচালিত ২০২১ সালের ফুড সাসটেইনেবিলিটি ইনডেক্স (এফএসআই) অনুসারে, খাদ্য ক্ষতি এবং বর্জ্য ব্যবস্থাপনায় সেরা দেশগুলোর মধ্যে রয়েছে কানাডা, ইতালি, জার্মানি, জাপান ও নেদারল্যান্ডস। 

Link copied!