• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

যে কারণে সৌদি আরবে চালু হচ্ছে মদের দোকান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪, ০৪:৫৩ পিএম
যে কারণে সৌদি আরবে চালু হচ্ছে মদের দোকান

সৌদি আরবের রাজধানী রিয়াদে চালু হচ্ছে মদের দোকান। সম্প্রতি এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে তা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে না।

জানা গেছে, ১৯৫২ সাল থেকে অ্যালকোহল বিক্রির ওপর নিষেধাজ্ঞা রয়েছে সৌদি আরবে। তবে ৭০ বছর পর সীমিত পরিসরে মদের দোকান চালু করছে দেশটি।

এতদিন সৌদি আরবে মদ আমদানি করতে হতো কূটনীতিক হিসেবে বিশেষ সুবিধার আওতায়। সেগুলো বদ্ধ প্যাকেটের মধ্যে আনতে হতো। কোনোভাবে বাইরে বের করা যেত না।

সৌদি সরকারের নতুন পরিকল্পনাসংবলিত একটি নথির সূত্র দিয়ে রয়টার্স জানিয়েছে, রিয়াদের কেন্দ্রস্থলের পশ্চিম দিকে অবস্থিত কূটনীতিক পাড়ায় অ্যালকোহল বিক্রির দোকান থাকবে। ‘ডিপ্লো অ্যাপ’–এ নিবন্ধন করা ব্যক্তিরাই শুধু সেখানে প্রবেশ করতে পারবেন। কারও কাছে অ্যালকোহল বিক্রির মাসিক কোটাও নির্ধারণ করে দেওয়া হবে। শুধুমাত্র অমুসলিম কূটনৈতিকদের কাছে মদ বিক্রি করা হবে।

সৌদি আরবের অর্থনীতি মূলত তেল নির্ভর। তবে অনেকদিন ধরে অর্থনীতিতে বৈচিত্র্য আনতে চাচ্ছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদ। কয়েক বছর ধরে গুঞ্জন চলছিল, যুবরাজ সালমানের ভিশন ২০৩০ অ্যাজেন্ডার অংশ হিসেবে সৌদি আরবে অ্যালকোহল সহজলভ্য করা হবে।

এর আগে ১৯৫২ সালে বাদশাহ আবদুল আজিজের এক ছেলে মদ্যপানের পর গুলি চালিয়ে এক ব্রিটিশ কূটনীতিককে হত্যা করার পরপরই সৌদি আরবে অ্যালকোহল বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।
 

Link copied!