• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সিরিয়ায় বাজারে রুশ যুদ্ধবিমান হামলা, নিহত ৯


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ১১:৩৩ এএম
সিরিয়ায় বাজারে রুশ যুদ্ধবিমান হামলা, নিহত ৯

সিরিয়ার বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের একটি শহরে রাশিয়ার যুদ্ধবিমান হামলায় নয়জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে। এছাড়া এ হামলায় ফল ও সবজির বাজার ক্ষতিগ্রস্ত হয়েছে। রোববার সিরিয়ার জরুরি উদ্ধারকারী স্বেচ্ছাসেবী সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, হোয়াইট হেলমেট নামে পরিচিত সিরিয়ার সিভিল ডিফেন্স বলেছে, রোববার পূর্ব ইদলিবের জিসর আল-শুঘর শহরের একটি সবজি বাজারকে লক্ষ্য করে বিমান হামলা হয়েছে। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

২১ বছর বয়সী সবজি বিক্রেতা রেদা হায়শিদ বলেছেন, “আজ সবজির বাজারে আমাদের কাজ চলাকালীন বিমান হামলা হয়েছে। আমরা ওই বাজারে উপস্থিত ছিলাম। সেটিকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় রক্ত বন্যা বয়ে গেছে। সেখানে অনেকের মরদেহ পড়ে আছে। জিসর আল-শুঘরের সবজি বাজারকে এই অঞ্চল ও এর বাইরের বেশিরভাগ কৃষকের জন্য কেন্দ্রীয় বাজার হিসেবে বিবেচনা করা হয়। বাজারটিতে স্থানীয় কৃষকরা প্রত্যেক দিন তাদের ফসল বিক্রি করেন।”

স্থানীয় একটি পর্যবেক্ষক সংস্থা বলেছে, দুটি রুশ এসইউ-২৪ যুদ্ধবিমান ইদলিবের বেনিন শহর ও আল-আরবিন পর্বত এলাকায় পাঁচবার হামলা চালিয়েছে। এছাড়া রাশিয়ার একটি এসইউ-২৪ যুদ্ধবিমান জিসর আল-শুঘরের বাজারে হামলা করেছে।

২০১৮ সালের সেপ্টেম্বরে সিরিয়ার ইদলিবকে একটি নিরস্ত্রীকরণ জোনে পরিণত করতে সম্মত হয়েছিল তুরস্ক এবং রাশিয়া। ওই জোনে আগ্রাসনমূলক কাজগুলো ছিল সম্পূর্ণভাবে নিষিদ্ধ। কিন্তু সিরিয়া সরকার ও মিত্ররা ধারাবাহিকভাবে যুদ্ধবিরতির শর্ত ভঙ্গ করে ওই জোনের ভেতরে ঘন ঘন আক্রমণ শুরু করে।

২০১১ সালের শুরুর দিকে বাশার আল-আসাদ সরকার গণতন্ত্রপন্থী বিক্ষোভ হিংস্রভাবে দমন করলে সিরিয়া ভয়ংকর গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে।

জাতিসংঘের তথ্যানুসারে, ওই ঘটনায় কয়েক লাখ মানুষ নিহত এবং এক কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়।

Link copied!