• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

নোবেল পুরস্কার অনুষ্ঠানে আমন্ত্রণ পাচ্ছে না রাশিয়া, ইরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ১১:৪৪ এএম
নোবেল পুরস্কার অনুষ্ঠানে আমন্ত্রণ পাচ্ছে না রাশিয়া, ইরান
ছবি: সংগৃহীত

সমালোচনার মুখে নোবেল কমিটি চলতি বছরের স্টকহোমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ ও ইরানকে আমন্ত্রণ জানানো হবে না বলে জানিয়েছে। কমিটি জানায়, “আমরা সুইডেনের তীব্র প্রতিক্রিয়া মেনে নিচ্ছি।” এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২ আগস্ট) নোবেল কমিটি এ সিদ্ধান্তের কথা জানায়। নোবেল কমিটি তার আগের সিদ্ধান্তের পক্ষে জানায়, “নোবেল পুরস্কার যে মূল্যবোধ ও বার্তা ধারণ করে তাতে যতটা সম্ভব সবার কাছে পৌঁছানো গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, গত বছরের নোবেল শান্তি পুরস্কার রাশিয়া ও ইউক্রেনের মানবাধিকার সংস্থার পাশাপাশি বেলারুশের এক মানবাধিকারকর্মীকে দেওয়া হয়।”

তবে, এ সিদ্ধান্তের প্রতিক্রিয়া নোবেল কমিটির বার্তাকে ছাপিয়ে গিয়েছে বলে স্বীকার করেছে নোবেল কমিটি। তারা জানায়, “অতএব, আমরা গত বছরের ব্যতিক্রমের পুনরাবৃত্তি এবারও করছি। অর্থাৎ, রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের স্টকহোমে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে না৷”

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর গত বছর রাশিয়া ও তার মিত্র বেলারুশকে আমন্ত্রণ জানানো হয়নি। আর ইরান মানবাধিকার সংক্রান্ত বিষয়ের কারণে বাদ পড়েছিল। চলতি বছরে ইউক্রেন প্রথমে রাশিয়া ও বেলারুশকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্তের সমালোচনা করেছিল। শনিবারের সিদ্ধান্ত পরিবর্তনের ঘোষণাকে ‘মানবতাবাদের জয়’ বলে আখ্যায়িত করেছে দেশটি।

আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী ১০ ডিসেম্বরে স্টকহোমে চলতি বছরের পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সেখানে সুইডেনের রাজা চিকিৎসা, পদার্থবিদ্যা, সাহিত্য ও অর্থনীতিতে নোবেল বিজয়ীদের পুরষ্কার তুলে দেবেন। একই দিনে, নরওয়ের রাজধানী অসলোতে নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Link copied!