• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

এবার হাতে চলবে টানেলের উদ্ধারকাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৩:০৬ পিএম
এবার হাতে চলবে টানেলের উদ্ধারকাজ
ভারতের উত্তরাখণ্ডের টানেলে আটকে পরা ৪১ শ্রমিককে উদ্ধারে তৎপর কর্মীরা। ছবি: সংগৃহীত

ভারতের উত্তরাখণ্ডের টানেলে আটকে পরা শ্রমিকদের উদ্ধার কাজ বার বার বাধাগ্রস্ত হচ্ছে। উদ্ধার কাজে ব্যবহৃত অগার মেশিনের ব্লেড ভেঙে যাওয়ায় এবার হাতে খনন করে উদ্ধার কাজ চালাবেন উদ্ধারকর্মীরা। তাদের সঙ্গে উদ্ধার কাজে যোগ দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

রোববার (২৬ নভেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় আটকে পড়া শ্রমিকদের উদ্ধার কাজের সময় সেখানে ব্যবহৃত অগার মেশিনটি মাটির নিচে থাকা লোহার কাঠামোর সঙ্গে আঘাত লেগে ক্ষতিগ্রস্ত হয়।

টানেল বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্স বলেন, “মেশিনটি পুরোপুরি ভেঙে গেছে। ফলে আমাদের কাজ চারবার আটকে গেছে। আমাদের আর অগার মেশিনের দরকার নেই।”

উদ্ধারকর্মীদের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, মেশিনটির ভাঙা অংশগুলো হাত দিয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। তার মতে, কাজ প্রায় ৯০ শতাংশ হয়ে গেছে। তাই শেষ অংশটুকু হাতে চালানো যন্ত্রের সাহায্যেই করা হচ্ছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি জানান, হায়দ্রাবাদ থেকে প্লাজমা কাটার মেশিন আনার নির্দেশ দেওয়া হয়েছে। অগার মেশিনের ভাঙা ব্লেডগুলো কেটে বের করে আনার কাজে এটি ব্যবহার করা হবে। তিনি বলেন, “সুড়ঙ্গের ভেতরে মূল জায়গার খুব কাছে গিয়ে অগার মেশিন আটকে গেছে। রোববার সকালের মধ্যে যন্ত্রটির ভাঙা অংশ বের করে আনা সম্ভব হবে। এরপর গাঁইতি, শাবল দিয়েই বাকি অংশ খোঁড়ার কাজ শুরু করা হবে।”

এদিকে আরেক সরকারি কর্মকর্তা বলেন, “আমরা চাই না, উদ্ধারকাজে তাড়াহুড়া করে নতুন কোনো ধস তৈরি হোক। শেষ পাঁচ মিটার খনন করা বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াচ্ছে।”

গত ১২ নভেম্বর উত্তরাখণ্ডের উত্তরকাশির নির্মাণাধীন টানেলের একাংশ ধসের কারণে ৪১ জন শ্রমিক ভেতরে আটকা পড়েন।

Link copied!