• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

তুরস্কে যাবেন পুতিন-জেলেনস্কি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৫:০২ পিএম
তুরস্কে যাবেন পুতিন-জেলেনস্কি

তুরস্কের নবনির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাতের জন্য তুরস্ক সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার (৩১ মে) ইউক্রেনের সংবাদমাধ্যম কিয়েভ পোস্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এরদোয়ানের সঙ্গে আলোচনা করতে এই দুই দেশের প্রেসিডেন্ট তুরস্কে সফর করবেন। তাদের আলোচনায় যুদ্ধের পরিস্থিতি এবং কৃষ্ণসাগর শস্য চুক্তির বিষয়টি থাকবে। তবে রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্ট একসঙ্গে তুরস্কে যাবেন না। এর বদলে তারা পৃথকভাবে দেশটি সফর করবেন।

দেশ দুটির সংঘাতের শুরু থেকেই তুরস্ক সক্রিয়ভাবে যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতাকারী হিসেবে কাজ করার প্রস্তাব দিয়ে আসছে। বিশেষ করে, আঙ্কারার সম্পৃক্ততায় খাদ্য রপ্তানি পুনরায় চালু করেছে রাশিয়া। এরদোয়ান বারবার জেলেনস্কি ও পুতিনকে নিরপেক্ষ তুর্কি অঞ্চলের মধ্যে আলোচনার প্রস্তাবও দিয়েছিলেন।

রুশ প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র দিমিত্রি পেসকোভের কাছে পুতিনের সম্ভাব্য সফর নিয়ে প্রশ্ন করা হয়। এ প্রশ্নের জবাবে তিনি জানান, প্রেসিডেন্ট পুতিন এরদোয়ানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে আগ্রহ প্রকাশ করেছেন। তবে এ বৈঠক কোথায় এবং কখন হবে, এ বিষয়টি এখনো নিশ্চিত হয়নি।

অপর দিকে ইউক্রেনীয় প্রেসিডেন্টের সম্ভাব্য তুরস্ক সফর নিয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে মঙ্গলবার রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে, দেশটির শস্য ও সার রপ্তানির প্রতিবন্ধকতা দূর করার জন্য জাতিসংঘের সহায়তায় ইউক্রেনের খাদ্যশস্য চুক্তির অনুরূপ আরেকটি চুক্তি না করলে শস্য চুক্তিটি বাতিল করা হবে।

তুরস্কে গত ২৮ মে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন হয়। ওই নির্বাচনে জয় পান এরদোয়ান। আগামী ৩ জুন প্রেসিডেন্ট হিসেবে নতুন করে আবারও শপথ নেবেন তিনি। এ অনুষ্ঠানে বিশ্বের অনেক নেতা উপস্থিত থাকবেন।

রুশ প্রেসিডেন্ট পুতিন এই শপথ অনুষ্ঠানে অংশ নেবেন না। এর বদলে পরবর্তী একটি সময়ে বিশেষভাবে তুরস্কে যাবেন তিনি। পুতিনের সফর শেষেই দেশটিতে যাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Link copied!