• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

নেদারল্যান্ডসে বিক্ষোভ, ২৪০০ পরিবেশকর্মী আটক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ১২:০৬ পিএম
নেদারল্যান্ডসে বিক্ষোভ, ২৪০০ পরিবেশকর্মী আটক
ছবি: সংগৃহীত

জীবাশ্ম জ্বালানি শিল্পে সরকারী ভর্তুকি বন্ধের দাবিতে নেদারল্যান্ডসের একটি মহাসড়কে বিক্ষোভ করেন হাজার হাজার জলবায়ু কর্মী। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করে। এসময় ২ হাজার ৪০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এক প্রতিবেদনে  এ তথ্য জনিয়েছে আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, কর্তৃপক্ষের সতর্কতা উপেক্ষা করে ১০ হাজারের বেশি বিক্ষোভকারী শনিবার (৯ সেপ্টেম্বর) দেশটির হেগে এ১২ হাইওয়ে ধরে মিছিল করে।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, তারা অপ্রাপ্তবয়স্কসহ ২ হাজার ৪০০ বিক্ষোভকারীকে আটক করেছে। আহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।

এক্সটিংশন রেবেলিয়ন নামক পরিবেশবাদী একটি গোষ্ঠী এই কর্মসূচির আয়োজন করেছিল। তারা বলছে, নেদারল্যান্ডস সরকার তেল ও গ্যাস শিল্পে ভর্তুকি দেওয়ার জন্য সরকারী তহবিল ব্যবহার বন্ধ না করা পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবে।

এসময় সমবেত জনতা স্লোগান দেয়, “সমুদ্রের উচ্চতা বাড়ছে এবং আমরাও।” বিক্ষোভকারীদের মধ্যে শিশু ও বয়স্করাও ছিলেন।

এক্সটিংশন রেবেলিয়নের বিক্ষোভকারীরা, গ্রিনপিস ও অন্যান্য সংস্থার কর্মীরা পুলিশের বাধা উপেক্ষা করে প্রধান সড়কটিতে বসে পড়েছিল।

তারা ভর্তুকি প্রত্যাহার না হওয়া পর্যন্ত মহাসড়কে অবস্থান করবে বলে জানায়। আর পুলিশ তাদের সরিয়ে দিলে তারা প্রতিদিন ফিরে আসবে বলেও জানায়।  

এক অধিকারকর্মী ইয়োলান্ডা ডি জাগার বলেন, “এটি আমাদের সবার চেয়ে অনেক বড় একটি বিষয়। এটি সমগ্র বিশ্বকে উদ্বিগ্ন করে।” 

গত সপ্তাহে এক প্রতিবেদনে জানানো হয়, নেদারল্যান্ডসে ভর্তুকিতে ব্যবহৃত হচ্ছে ৩৭.৫ বিলিয়ন ইউরো। দ্রুত এই ভতুর্কি বন্ধ করার আহ্বান জানায় পরিবেশবাদীরা।

Link copied!