• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

‘স্বাধীনতা দিবস’ উদযাপন করছে তালেবান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০৩:১২ পিএম
‘স্বাধীনতা দিবস’ উদযাপন করছে তালেবান

আফগানিস্তানে পশ্চিমা-সমর্থিত সরকারের পতন আর তালেবানের উত্থানের এক বছর পূর্ণ হলো ১৫ আগস্ট। গত বছরের এই দিনে কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তালেবানের সঙ্গে ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘটায় যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা।

বিদেশি সেনারা দেশ ছাড়ার সঙ্গে সঙ্গেই নিয়ন্ত্রণ নেয় তালেবান। বিভিন্ন দেশের কূটনীতিক আর সংস্থার কর্মীদের সঙ্গে আতঙ্কিত হয়ে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন অনেক আফগান। কাবুল বিমানবন্দরে বিমান আঁকড়ে ধরে তাদের দেশ ছাড়ার চেষ্টা আর বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের মধ্য দিয়ে অস্থিতিশীল হয়ে ওঠে পরিস্থিতি।

এরপর তালেবানের নতুন সরকার গঠন আর পশ্চিমাদের সহায়তা প্রত্যাখ্যানের মাধ্যমে এগিয়ে যায় সময়। আফগান নারীদের শিক্ষা ও চাকরির অধিকার সীমিত করাসহ বিভিন্ন উদ্যোগ নিয়ে সমালোচিত হয় তালেবানরা। তারপরও বিভিন্ন অঞ্চলে বিদ্রোহ দমন আর বিক্ষোভ নিয়ন্ত্রণের মাধ্যমে দেশ পরিচালনা করে তারা।

এক বছর পর আজ তাই ‘স্বাধীনতা’ উদযাপন করছে আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবান ও তাদের সমর্থকেরা। সকাল থেকেই সশস্ত্র যোদ্ধারা নিরাপত্তা বাহিনীর যানবাহন নিয়ে বিভিন্ন সড়কে শোভাযাত্রা করে। ছোট ছোট শিশুরা সাদা ও কালো পতাকা উড়িয়ে তাদের স্বাগত জানায়। দিনটি উপলক্ষে আফগানিস্তানে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

কাবুলের প্রধান চত্বরে তালেবানের সাদা-কালো পতাকা লাগানো হয়েছে। যুক্তরাষ্ট্রকে পরাজিত করার উল্লাস প্রকাশ করে বিভিন্ন স্লোগান লেখা ছিল কোথাও কোথাও। তবে অনেক আফগান বিশেষ করে মেয়েরা তালেবানের শাসন নিয়ে দুঃখ প্রকাশ করে।

Link copied!