• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

প্রশান্ত মহাসাগরে দুই মাস ধরে নিখোঁজ, খেতেন কাঁচা মাছ-বৃষ্টির পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০৩:১২ পিএম
প্রশান্ত মহাসাগরে দুই মাস ধরে নিখোঁজ, খেতেন কাঁচা মাছ-বৃষ্টির পানি

প্রশান্ত মহাসাগরে দুই মাস ধরে নিখোঁজ থাকার পর এক অস্ট্রেলীয় নাবিককে তার পোষা কুকুরসহ জীবিত উদ্ধার করা হয়েছে। এই দুই মাস তিনি মাঝসমুদ্রে কাঁচা মাছ আর বৃষ্টির পানি খেয়ে বেঁচে ছিলেন। চিকিৎসকেরা জানিয়েছেন, ওই নাবিকের শারীরিক অবস্থা স্থিতিশীল।

সোমবার (১৭ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সম্প্রতি একটি হেলিকপ্টার তাদের দেখতে পায় এবং এই সপ্তাহে একটি ট্রলারে করে তাদের উদ্ধার করা হয়।

উদ্ধারের আগে দুই মাস প্রশান্ত মহাসাগরে কাঁচা মাছ খেয়ে এবং বৃষ্টির পানি পান করে বেঁচে ছিলেন অস্ট্রেলিয়ান এ নাবিক। তবে তার শারীরিক অবস্থা ‘স্থিতিশীল এবং খুব ভালো’ বলে একজন চিকিৎসক জানিয়েছেন। এমনকি সমুদ্রে তার সঙ্গে তার কুকুরও ছিল এবং সে-ও জীবিত আছে।

অস্ট্রেলিয়ান ওই নাবিকের নাম টিম শ্যাডক। তিনি সিডনির বাসিন্দা। আর তার কুকুরের নাম বেলা। গত এপ্রিল মাসে কুকুর বেলাকে সঙ্গে নিয়ে ৫১ বছর বয়সী ওই নাবিক মেক্সিকো ছেড়ে ফ্রেঞ্চ পলিনেশিয়ার উদ্দেশে রওনা হয়েছিলেন। কিন্তু যাত্রা করার কয়েক সপ্তাহ পরে ঝড়ের কারণে তাদের নৌকাটি ক্ষতিগ্রস্ত হয়। এতে নৌকাটির যন্ত্র বিকল হয়ে পড়ে। তারা উত্তর প্রশান্ত মহাসাগরে আটকা পড়েন।

তবে দুই মাসে শ্যাডক অনেকখানি শুকিয়ে গেছেন। তার মুখে লম্বা দাড়ি দেখা গেছে।

শ্যাডক বলেন, “সমুদ্রে অত্যন্ত কঠিন সময় পার করেছি। দীর্ঘ সময় ধরে সাগরে আমি একা ছিলাম। সে কারণে আমার শুধু বিশ্রাম আর ভালো খাবারদাবার প্রয়োজন। তা ছাড়া আমি শারীরিকভাবে সুস্থ আছি। নৌকার ছাউনির নিচে বসে সূর্যের প্রখর তাপ থেকে নিজেকে বাঁচিয়েছি।”

শ্যাডক ও বেল্লাকে নিয়ে ট্রলারটি এরই মধ্যে মেক্সিকোর দিকে যাত্রা শুরু করেছে। সেখানে শ্যাডকের স্বাস্থ্য পরীক্ষা হবে এবং প্রয়োজন অনুযায়ী চিকিৎসা দেওয়া হবে।

Link copied!