• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

রুশ প্রতিরক্ষামন্ত্রীকে ক্ষেপণাস্ত্র ভান্ডার দেখালেন কিম জং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০১:২৯ পিএম
রুশ প্রতিরক্ষামন্ত্রীকে ক্ষেপণাস্ত্র ভান্ডার দেখালেন কিম জং

উত্তর কোরিয়া সফররত রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। সেখানে উভয় পক্ষই তাদের সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছে। এ সময় কিম শোইগুকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ভান্ডার ঘুরে দেখিয়েছেন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, কোরিয়ান যুদ্ধের সমাপ্তির ৭০তম বার্ষিকী ঘিরে উত্তর কোরিয়া সফর করছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর নেতৃত্বাধীন একটি রুশ প্রতিনিধিদল। তারা সেখানে চীনের একটি প্রতিনিধিদলের সঙ্গেও যোগ দেবেন।

রুশ এই প্রতিনিধিদলটি মঙ্গলবার সন্ধ্যায় পিয়ংইয়ংয়ে পৌঁছায়। এরপর বুধবার সের্গেই শোইগুর সঙ্গে দেখা করেন কিম জং উন। পরে কিমের সঙ্গে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে যান রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী। সেখানে উত্তর কোরিয়ার নিষিদ্ধ সব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে উত্তর কোরিয়ায় রুশ প্রতিরক্ষামন্ত্রীর প্রথম সফর এটা। কিমকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি চিঠি দিয়েছেন শোইগু। জবাবে শোইগুর নেতৃত্বে সামরিক প্রতিনিধিদল পাঠানোর জন্য পুতিনকে ধন্যবাদ জানান কিম।

রাষ্ট্রীয় মিডিয়ার প্রকাশিত বেশ কিছু ছবিতে, কিম এবং তার অতিথিদের উত্তর কোরিয়ার কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করতে দেখা গেছে। আরেকটি ছবিতে যে অস্ত্র দেখা যাচ্ছে, সেটিকে নতুন একটি ড্রোন বলে মনে হচ্ছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

একজন বিশ্লেষক বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরিদর্শনে শোইগুর উপস্থিত হওয়া এটিই ইঙ্গিত দিচ্ছে যে, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে স্বীকৃতি দিয়েছে রাশিয়া।

রাশিয়ান এবং চীনা সমর্থনে গৃহীত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশনের অধীনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলোকে নিষিদ্ধ করা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার কারণে এখন এই তিন দেশ একত্রিত হচ্ছে। কিম জং উন আশা করেন রুশ সেনাবাহিনী এবং জনগণ একটি শক্তিশালী দেশ গড়ার সংগ্রামে বড় সাফল্য অর্জন করবে।

Link copied!