• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মসজিদে প্রার্থনা সংগীত গাইলেন ইসরায়েলি সেনারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০১:২৬ পিএম
মসজিদে প্রার্থনা সংগীত গাইলেন ইসরায়েলি সেনারা
মসজিদের মাইকে গান গাইছেন এক ইসরায়েলি সেনা। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরেও বর্বরতা চালাচ্ছেন ইসরায়েলি সেনারা। সেখানে ইসরায়েলিদের এ অভিযান সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। এবার পশ্চিম তীরের একটি মসজিদে প্রবেশ করে লাউডস্পিকারে ইহুদিদের প্রার্থনা পাঠসহ হানুকা সংগীত গেয়েছেন ইসরায়েলি সেনারা।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মসজিদে ইহুদিদের প্রার্থনা সংগীত গাওয়ার এ ঘটনার বেশ কিছু ভিডিও সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনী এ ঘটনার নিন্দা জানিয়ে অভিযুক্তদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, পশ্চিম তীরের জেনিন শহরের একটি মসজিদে মাইক্রোফোনে গান গাওয়া এবং প্রার্থনা করার ভিডিও ছড়িয়ে পড়ার পর তাদের আচরণের নিন্দা জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। জেনিন শহরে ইসরায়েলি সেনাদের অভিযানের সময় এ ঘটনা ঘটে। অভিযানে এখন পর্যন্ত ১১ ফিলিস্তিনি নিহতের কথা জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

আইডিএফ অভিযুক্ত সৈন্যদের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে। এ ছাড়া গাজায় হওয়া অনুরূপ ঘটনার ক্ষেত্রেও তারা একই পদক্ষেপ নেবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে মসজিদের ভেতরের কিছু দৃশ্য দেখা যায়। সেখানে মসজিদের মিনারে লাউডস্পিকারের মাধ্যমে হিব্রু ভাষায় হানুকা গান গাইতে শোনা যায়। গানটি গাওয়ার সময় ভিডিও ধারণকারী ব্যক্তি হাসছিলেন এবং তাকেও গান গাইতে শোনা যায়। এ ছাড়া অন্যান্য ভিডিও ক্লিপে মসজিদের ভেতরে সৈন্যদের মাইক্রোফোনের সামনে ইহুদি প্রার্থনা পাঠ করতে দেখা যাচ্ছে। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনাকে ‘মসজিদের পবিত্রতাকে উপহাস’ বলে নিন্দা জানিয়েছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে আইডিএফ বলে, “সৈন্যরা ধর্মীয় স্থাপনার মধ্যে আইডিএফ আচরণবিধির বিরুদ্ধে কাজ করেছে। অভিযুক্তদের অপারেশনাল কার্যকলাপ থেকে অবিলম্বে সরিয়ে দেওয়া হয়েছে।” বিবৃতিতে আরও বলা হয়, “ভিডিওগুলোতে সৈন্যদের যে আচরণ করতে দেখা গেছে তা অত্যন্ত গুরুতর ও আইডিএফের মূল্যবোধবিরোধী।”

Link copied!