• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

মণিপুরে ইন্টারনেট বন্ধ দেড় মাস, ঘরছাড়া ৫০ হাজার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১২, ২০২৩, ১২:৪৮ পিএম
মণিপুরে ইন্টারনেট বন্ধ দেড় মাস, ঘরছাড়া ৫০ হাজার

ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে প্রায় দেড় মাস থেকে ইন্টারনেট পরিষেবা বন্ধ। ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা বেড়েই চলেছে। শনিবার আরও এক দফায় নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার এ সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলাও হয়েছে।

সোমবার (১২ জুন) আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে আগামী ১৫ জুন বিকেল ৩টা পর্যন্ত রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের ওই মামলার দ্রুত শুনানির আবেদন খারিজ করেছে শীর্ষ আদালত। তারপরেই শনিবার আবার নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

মণিপুরে গত ৩ মে থেকে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। ওই দিন থেকেই বিতর্কের সূত্রপাত। উপজাতি ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অব মণিপুরের (এটিএসইউএম) কর্মসূচি ঘিরে অশান্তির সৃষ্টি হয়। রাজ্যের হাইকোর্ট মেইতেইদের তফসিলি উপজাতিদের মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই উপজাতি সংগঠনগুলো তার বিরোধিতায় রাজপথে নামে। আদি বাসিন্দা মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জোসহ কয়েকটি তফসিলি উপজাতি সম্প্রদায়ের সংঘর্ষ ক্রমেই সহিংস আকার নেয়।

এ ঘটনায় এখন পর্যন্ত মণিপুরে নিহত হয়েছে অন্তত ১০০ জন। আহত হয়েছে তিন শতাধিক। বহু মানুষ ঘরছাড়া, সরকারি হিসাব অনুযায়ী সংখ্যাটা ৫০ হাজার ৬৯৮। ঘরছাড়া মণিপুরবাসীদের জন্য সরকার ত্রাণশিবিরের আয়োজন করেছে। মোট ৩৪৯টি ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে ঘরছাড়া বাসিন্দারা। সেখানে বিশেষ করে মহিলা, শিশু ও বয়স্কদের যেন সমস্যা না হয়, নোডাল অফিসারদের তা দেখার নির্দেশ দিয়েছে সরকার।

মণিপুরে সহিংসাতার তদন্তে নেমেছে সিবিআই। তারা ১০ সদস্যের একটি বিশেষ তদন্ত দল গঠন করেছে যার শীর্ষে রয়েছেন একজন ডিআইডি র‌্যাঙ্কের কর্মকর্তা। রাজ্যপালের নেতৃত্বে মণিপুরে একটি শান্তি কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকারও। রাজ্য পুলিশ, সেনা ও আধাসেনা যৌথভাবে মণিপুরে শান্তি ফেরানোর চেষ্টা করছে।

Link copied!