• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

আজ চাঁদের উদ্দেশে রওনা দেবে ভারতের চন্দ্রযান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩, ১২:৫০ পিএম
আজ চাঁদের উদ্দেশে রওনা দেবে ভারতের চন্দ্রযান

বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের বুকে মহাকাশযান অবতরণের চেষ্টায় রয়েছে ভারত। আবহাওয়া অনুকূলে থাকলে শুক্রবার স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটের দিকে শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে চাঁদের উদ্দেশে রওনা দেবে ভারতের নতুন মহাকাশযান চন্দ্রযান-৩। এটি দেশটির তৃতীয় চন্দ্রাভিযান এবং চাঁদের বুকে অবতরণের দ্বিতীয় চেষ্টা।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এই অভিযানের লক্ষ্য হলো নিরাপদে চাঁদে অবতরণ করা, তথ্য সংগ্রহ করা এবং চাঁদের গঠন নিয়ে আরও বিস্তারিত জানার জন্য বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালানো।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) তৈরি চন্দ্রযান-৩ যানটিতে একটি ল্যান্ডার, প্রপালশন মডিউল ও রোভার রয়েছে। এ ছাড়া এই চন্দ্রযাত্রার কেন্দ্রে রয়েছে এলভিএম-৩ রকেট, যা চন্দ্রযানটিকে শক্তি জোগাবে এবং পৃথিবীর কক্ষপথের বাইরে ঠেলে দেবে। এলভিএম-৩ হলো একটি ত্রিস্তরীয় উৎক্ষেপণ যান। এর আগে একাধিক কৃত্রিম উপগ্রহ এবং চন্দ্রযাত্রায় এই এলভিএম-৩ ব্যবহৃত হয়েছে। একে ভারতীয় রকেটের ‘বাহুবলী’ বলা হয়।

২০১৯ সালে চন্দ্রযান-২-এর ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন করে চাঁদের মাটি ছোঁয়ার প্রস্তুতি নিয়েছে ভারতের মহাকাশ সংস্থা। আগের অভিযানে পাঠানো অরবিটরটি এখনো চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে। তাই এবারের অভিযানে ইসরো আর কোনো অরবিটার পাঠাবে না চাঁদের কক্ষপথে। চাঁদের মাটিতে নামতে কক্ষপথে থাকা চন্দ্রযান-২-এর অরবিটারেরই সাহায্য নেবে চন্দ্রযান-৩। চাঁদের মাটিতে নামার পর দুই সপ্তাহ গবেষণা চলবে ইসরোর। এতে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা এবং নাসার সাহায্যও নেওয়া হবে।

ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে চাঁদ নিয়ে কাজ করছেন। তাদের লক্ষ্য হলো নতুন মহাকাশযান চন্দ্রযান-৩-কে চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে অবতরণ করানো। চন্দ্রযান-২ এরও চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ছিল।

এর আগে ২০০৭ সালে চন্দ্রযান-১ নামের একটি মহাকাশযানকে চাঁদের চারপাশে প্রদক্ষিণের জন্য পাঠিয়েছিল ভারত। এক বছর সফলভাবে প্রদক্ষিণের পর ২০০৮ সালে এটিতে বিস্ফোরণ ঘটানো হয়। এ ছাড়া ২০১৯ সালে দেশটি চন্দ্রযান-২ নামে একটি যান চাঁদে অবতরণের জন্য পাঠিয়েছিল। তবে সেটি চাঁদের ভূপৃষ্ঠে সফলভাবে অবতরণ করতে পারেনি।

বিশ্বে এখন পর্যন্ত মাত্র তিনটি দেশ সফলভাবে চাঁদে অবতরণ করাতে পেরেছে। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। এবার সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ভারত।

Link copied!