• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

গাজায় সহায়তার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের সমর্থনের আভাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০২:১৫ পিএম
গাজায় সহায়তার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের সমর্থনের আভাস
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতি ও সহায়তা জোরদার করা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নির্ধারিত ভোট আরও এক দিন পিছিয়েছে। আজ শুক্রবার (২২ ডিসেম্বর) ভোট হওয়ার কথা জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতে প্রায় দুই সপ্তাহের আলোচনা ও ভোটাভুটি নিয়ে কয়েক দিনের বিলম্বের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সমঝোতা হয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতের তৈরি খসড়া প্রস্তাবটি পাস হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

কূটনৈতিক টানাপোড়েনকে কেন্দ্র করে গত কয়েকদিনে ম্যানহাটনে জাতিসংঘের সদর দপ্তরে কয়েক দফায় ভোটাভুটি স্থগিত হয়েছে। নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাসম্পন্ন সদস্য যুক্তরাষ্ট্রের ইচ্ছা অনুযায়ী প্রস্তাবে সংশোধনী আনা হয়েছে। এখন তারা প্রস্তাবে সমর্থন জানাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে সংশোধিত এ প্রস্তাবে গাজায় সহায়তা সরবরাহের ক্ষেত্রে ইসরায়েলি নিয়ন্ত্রণ কমানো যায়নি। মিশর থেকে রাফাহ ক্রসিং দিয়ে গাজায় সহায়তা সরবরাহের সীমিত এ কার্যক্রম ইসরায়েল পর্যবেক্ষণ করছে। সঙ্গে কারেম শালম ক্রসিং দিয়েও সহায়তা পৌঁছানোর বিষয়টি নজরদারির আওতায় রেখেছে তারা।

জাতিসংঘে মার্কিন দূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড সাংবাদিকদের বলেন, “এই প্রস্তাবটিকে আমরা সমর্থন দিতে পারি।” তবে যুক্তরাষ্ট্র প্রস্তাবের পক্ষে ভোট দেবে, না ভোটদানে বিরত থাকবে সে ব্যাপারে তিনি নির্দিষ্ট কিরে কিছু জানাননি বলে জানায় রয়টার্স।

প্রস্তাবটির কিছু ভাষা সামান্য অযৌক্তিক বলে এএফপিকে জানান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিশ্লেষক রিচার্ড গোয়ান। তিনি মনে করেন, পরিষদের অন্য সদস্যদের এখন চুক্তির খাতিরে এসব বিষয় মেনে নেবে কি না তার সিদ্ধান্ত নিতে হবে।

এদিকে মানবিক সহায়তার জন্য নতুন করে চালু হওয়া একটি ক্রসিংয়ে বৃহস্পতিবার ইসরায়েল বোমা হামলা চালিয়েছে বলে জানায় হামাস কর্তৃপক্ষ।

Link copied!