• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

গাজা এখন বসবাসের অযোগ্য : মার্টিন গ্রিফিথস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪, ০১:৪৩ পিএম
গাজা এখন বসবাসের অযোগ্য : মার্টিন গ্রিফিথস
জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ প্রধান মার্টিন গ্রিফিথস। ফাইল ছবি

জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ সংক্রান্ত প্রধান বলেছেন, ফিলিস্তিনের গাজায় প্রায় তিনমাস ধরে চলা যুদ্ধের কারণে এলাকাটি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।

তিন মাস ধরে চলা যুদ্ধ থামার কোনো লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকার সাধারণ নাগরিকদের বিরাট অংশ এখন গৃহহীন। অনেকেরই বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। বেশকিছু আবাসিক এলাকা এরইমধ্যে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এতে গাজা উপত্যকা এখন বসবাসের অযোগ্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ প্রধান মার্টিন গ্রিফিথস।

গাজায় প্রতিদিন মানুষ অস্তিত্বের হুমকিতে পড়ছে, সারা বিশ্ব তা চেয়ে চেয়ে দেখছে। সেখানে অচিরেই দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে সতের্ক করেছেন মার্টিন গ্রিফিথস। 

তিনি বলেন, ‘আমরা অব্যাহতভাবে অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছি। পাশপাশি সব পক্ষকে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানাচ্ছি।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত হয়। জিম্মি করা হয় প্রায় আরও ২০০ ইসরায়েলিকে। যাদের অর্ধেক এখনো গাজায় বন্দি আছে। 

এর প্রতিক্রিয়ায় গাজায় হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ইসরায়েল ও আরও কয়েকটি দেশ হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেব চিহ্নিত করেছে এবং ইসরায়েলকে গাজায় হামলা করতে ইন্দন দিচ্ছে।
 

Link copied!