• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

রাশিয়ায় নোভাতেকের গ্যাস টার্মিনালে আগুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪, ০২:০৭ পিএম
রাশিয়ায় নোভাতেকের গ্যাস টার্মিনালে আগুন
রাশিয়ায় নোভাতেকের গ্যাস টার্মিনালে আগুন। ছবি : রয়টার্স

রাশিয়ার উস্ত-লুগাতে বাল্টিক সমুদ্রবন্দর এলাকায় প্রাকৃতিক গ্যাসের একটি টার্মিনালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গ থেকে ১১০ কিলোমিটার পশ্চিমে এস্তোনিয়া সীমান্তের কাছে টার্মিনালটির অবস্থান। রাশিয়ায় গ্যাস উত্তোলনকারী সবচেয়ে বড় স্বতন্ত্র প্রতিষ্ঠান নোভাতেক এটি পরিচালনা করে থাকে।

রোববার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া এক পোস্টে লেনিনগ্রাদ ওব্লাস্তের গভর্নর আলেকসান্দর দ্রোজদেনকো বলেন, উস্ত-লুগা বন্দরে নোভাতেকের টার্মিনালে আগুন লাগার ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। লোকজনকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আলেকসান্দর দ্রোজদেনকো বলেন, কিনজিসেপস্কি জেলায় (বন্দরটির অবস্থান সেখানে) উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। রাশিয়ার জরুরি পরিস্থিতি মোকাবিলা–সংক্রান্ত মন্ত্রণালয় ও স্থানীয় ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন।

নোভাতেকের ওয়েবসাইটে দেখা গেছে, উস্ত–লুগার ওই টার্মিনালে প্রাকৃতিক গ্যাসকে ঘনীভূত করে ন্যাপথা, উড়োজাহাজের জ্বালানি ও জাহাজের জ্বালানিতে রূপান্তর করা হচ্ছে।

Link copied!