• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যৌন কেলেঙ্কারি ও দুর্নীতিতে অভিযুক্ত ইতালির সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০৩:০৬ পিএম
যৌন কেলেঙ্কারি ও দুর্নীতিতে অভিযুক্ত ইতালির সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। ইতালির গণমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার (১২ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত কয়েক মাস থেকে তিনি বেশ কয়েকটি রোগে ভুগছিলেন। লিউকেমিয়ার ও ফুসফুসের সংক্রমণের জন্য চিকিৎসার জন্য শুক্রবার তাকে মিলানের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

বিলিয়নিয়ার এই ব্যবসায়ী দেশটিতে রাজনৈতিক পটপরিবর্তনের আগে বৃহত্তম মিডিয়া সংস্থা তৈরি করেছিলেন। তার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি ও দুর্নীতির অভিযোগ ছিল। যা দীর্ঘদিন ধরে তদন্ত করে দেশটির প্রশাসন।

ইতালির প্রতিরক্ষামন্ত্রী গুইডো ক্রসেটো সোমবার টুইটারে বলেছেন, বারলুসকোনির মৃত্যুতে একটি বিশাল শূন্যতা তৈরি হয়েছে। তিনি একজন মহান ব্যক্তি ছিলেন।

তিনি টুইটারে লিখেছেন, “আমি তাকে খুব ভালবাসতাম। বিদায় সিলভিও।”

বারলুসকোনির রাজনৈতিক দল ফোরজা ইতালিয়া দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রিমিয়ার জর্জিয়া মেলোনির সঙ্গে জোট করেছে। প্রধানমন্ত্রী প্রিমিয়ার জর্জিয়া মেলোনি গত বছর ক্ষমতায় এসেছিলেন। তিনি একজন অতি-ডান নেতা।

‘মাই ওয়ে’ শিরোনামে বারলুসকোনিকে নিয়ে একটি জীবনী লিখেছেন অ্যালান ফ্রিডম্যান। তিনি আল জাজিরাকে বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রী ছিলেন যুদ্ধোত্তর ইতালীয় ইতিহাসে অত্যন্ত ঐতিহাসিক ব্যক্তিত্ব। পাশাপাশি তিনি একজন বিতর্কিত ব্যক্তিত্ব ছিলেন। তবুও তিনি তার অনুসারীদের কাছে খুব জনপ্রিয় ছিলেন।

ইউক্রেনে চলমান রাশিয়ার যুদ্ধের জন্য ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে দায়ী করেছিলেন ইতালির সাবেক এই প্রধানমন্ত্রী। 

তার জন্ম ১৯৩৬ সালে। বারলুসকোনি একজন একাধারে রাজনীতিবিদ, শিল্প উদ্যোক্তা এবং মিডিয়া মালিক। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত তিনি ইতালির প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন। এর আগেও দুই দুইবার তিনি ইতালির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীত্ব থেকে ১৬ নভেম্বর, ২০১১ সালে পদত্যাগ করেন। এর প্রধান কারণ ছিল ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় ব্যর্থতা যা ইউরোপীয় ঋণ সঙ্কটের সঙ্গে সংশ্লিষ্ট।

২৬ অক্টোবর, ২০১২ সালে বারলুসকোনি ইতালির মিলানের একটি আদালতে কর ফাঁকিজনিত কারণে চার বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন।

Link copied!