• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

নেপালে প্রবল বৃষ্টিপাতে বন্যা-ভূমিধস, নিখোঁজ ২৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ০৫:৪৫ পিএম
নেপালে প্রবল বৃষ্টিপাতে বন্যা-ভূমিধস, নিখোঁজ ২৫

নেপালের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যা-ভূমিধসে অন্তত একজন নিহত ও ২৫ জন নিখোঁজ হয়েছেন। গত সপ্তাহে চলতি বর্ষা মৌসুমের বৃষ্টিপাত শুরু হওয়ার পর এটিই প্রথম প্রাণহানির খবর। রোববার দেশটির কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন।

রোববার (১৮ জুন) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রবল বর্ষণে পূর্ব নেপালের সাংখুয়াসভা জেলার হেওয়া নদীর ওপর নির্মাণাধীন একটি জলবিদ্যুৎ প্রকল্প ভেসে গেছে। এতে এই প্রকল্পের ১৬ জন শ্রমিক নিখোঁজ হয়েছেন।

দেশটির সরকারি কর্মকর্তা বিমল পাউডেল বলেন, নিখোঁজ শ্রমিকদের সন্ধানে বন্যা কবলিত এলাকায় তল্লাশি চালানোর সময় পুলিশ একজনের মরদেহ উদ্ধার করেছে।

এছাড়া ভারত-সীমান্ত লাগোয়া দেশটির পূর্বাঞ্চলের তাপলেজুং ও পাঁচথার জেলায় আকস্মিক বন্যা এবং ভূমিধসে ৯ জন নিখোঁজ হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

পাঁচথার জেলার সরকারি কর্মকর্তা গৌরব ধাকাল বলেছেন, রাতভর প্রবল বৃষ্টিপাতের কারণে মেচি হাইওয়ের দুটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারী বর্ষণের ফলে প্রত্যন্ত তাপলেজুং জেলার সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এই জেলায় চারজন নিখোঁজ রয়েছেন।

ভারী বৃষ্টির কারণে উদ্ধারকর্মীরা পাহাড়ি সিডিংওয়া গ্রামে পৌঁছাতে পারছেন না। সেখানকার অন্তত ২০টি বাড়ি পানির স্রোতে ভেসে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

চীন ও ভারতের সীমান্ত সংলগ্ন হিমালয়ের পাদদেশের এই দেশটিতে প্রতি বছর প্রবল বর্ষণ, বন্যা ও ভূমিধসে শত শত মানুষের প্রাণহানি ঘটে। বন্যায় অনেক গ্রাম, অবকাঠামো ও আবাদি জমির ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

Link copied!