• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন

৫২.৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হবেন এরদোয়ান!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০১:০৩ পিএম
৫২.৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হবেন এরদোয়ান!

তুরস্কে দ্বিতীয় রাউন্ড বা রান-অফ প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। ভোটের ঠিক আগ দিয়ে কোন্ডা নামের এক সংস্থার জরিপে উঠে এসেছে এ নির্বাচনে ৫২ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হবেন বর্তমান ক্ষমাসীন এরদোয়ান। আর তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু ৪৭ দশমিক ৩ শতাংশ ভোট পাবেন।

এর আগে রোববার (২৮ মে) স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ, যা বিকেল ৫টা পর্যন্ত চলবে। ভোট দিতে দেশটির ৬ কোটির বেশি মানুষ নিবন্ধন করেছেন। প্রথমবার ভোট দিচ্ছেন ৪ কোটি ৯০ লাখ মানুষ। ভোটে যিনি বিজয়ী হবেন, আগামী পাঁচ বছর তুরস্ককে নেতৃত্ব দেবেন তিনি।

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের মতে, ইতোমধ্যে তুরস্কের প্রবাসী এবং শুল্ক গেটে ১৮ লাখ ৯৫ হাজার নাগরিক আগাম ভোট দিয়েছেন।

কোন্ডার জরিপে তুরস্কের ৩৪টি প্রদেশে ৩ হাজার ৬০৭ জন নাগরিক অংশগ্রহণ করেছেন। জরিপ অনুসারে, ৮ দশমিক ২ শতাংশ ভোটার সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন যে রান-অফে তারা কোন প্রার্থীকে ভোট দেবেন। অন্যদিকে ২ দশমিক ৬ শতাংশ নাগরিক বলেছেন তারা ভোট দেবেন না।

প্রথম পর্বের ভোটে এগিয়ে থাকলেও নির্বাচিত হতে পারেননি তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। গত ১৪ মে অনুষ্ঠিত হয় তুরস্কের প্রথম দফা নির্বাচন। সেই নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। অল্পের জন্য ঝুলে যায় তার ভাগ্য। অন্যদিকে এই নির্বাচনে এরদোয়ানের প্রধান প্রতিপক্ষ কিলিচদারোগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে দেশটির নিয়ম অনুযায়ী দ্বিতীয় দফায় নির্বাচন হয়।

এ বিষয়ে শনিবার এক টুইট বার্তায় প্রেসিডেন্ট এরদোয়ান দেশটির জনগণের প্রতি আহ্বান জানিয়ে বলেন, তুর্কির বিজয়ের জন্য আসুন আমরা একসঙ্গে ভোট দিতে যাই।

বিশ্লেষকদের ধারণা, এ রাউন্ডে ফেবারিট এরদোয়ান এবং তার বিজয়ের সম্ভাবনাও খুব বেশি।

Link copied!