• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

দশ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্কে মিশর-তুরস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ০৪:১১ পিএম
দশ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্কে মিশর-তুরস্ক

দশ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে রাষ্ট্রদূত নিয়োগ করল মিশর ও তুরস্ক। মঙ্গলবার সম্পর্ক স্থাপনের বিষয়টি ঘোষণা দেয় দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ২০১৩ সালে তুরস্কের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে মিশর। ওই সময় দেশটি দাবি করে, তাদের ক্ষতি করছে এমন সংগঠনকে মদদ দিচ্ছে তুরস্ক।

মঙ্গলবার (৪ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মঙ্গলবার তুরস্ক ও মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথ বিবৃতিতে জানিয়েছে, তুরস্ক সালিহ মুতলু সেনকে কায়রোতে তাদের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে এবং মিশর আমর এলহামামিকে আঙ্কারায় তাদের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নয়নে উভয় দেশের প্রেসিডেন্টের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে। এই পদক্ষেপের লক্ষ্য দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্বাভাবিকীকরণ করা। পাশাপাশি তুর্কী ও মিশরীয় জনগণের স্বার্থে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করার পারস্পরিক ইচ্ছার প্রতিফলন।

২০১৩ সালে বর্তমান মিশরের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে অপসারণের জন্য একটি অভ্যুত্থানের নেতৃত্ব দেওয়ার সময় কায়রো এবং আঙ্কারার মধ্যে সম্পর্ক ছিন্ন হয়ে যায়। মোহাম্মদ মুরসি মিশরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট। সেসময় মিশর দাবি করে তাদের ক্ষতি করছে এমন সংগঠনকে মদদ দিচ্ছে তুরস্ক। পরে দেশটি তুরস্কের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে।

রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘটনায় দুই দেশের সম্পর্কে ফাটল দেখা দেয়। সেই ফাটল জোড়া লাগাতে ২০২১ সাল থেকে আবারও চেষ্টা শুরু করে তারা। তারই ফলশ্রুতিতে এ বছর আবারও সম্পর্ক পুনঃস্থাপন করতে সম্মত আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ এ দুই দেশ।

২০২২ সালে ফুটবল বিশ্বকাপে অংশ নিতে কাতারের রাজধানী দোহায় যান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবং মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি। ওই সময় তারা দু’জন হাত মেলান। তাদের এ করমর্দন দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর বিষয়টি আরও ত্বরান্বিত করে।

এরপর গত মে মাসে তারা দুজন আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত নিয়োগে সম্মত হন। এদিকে তুরস্কে মিশরের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করবেন আমর এলহামামি। আর মিশরে তার্কিস দূতের দায়িত্ব পালন করবেন মুতলু সেন।

Link copied!