• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ০৯:৪০ এএম
ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা
ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা। ছবি: আল-জাজিরা

ইসরায়েলের বিরুদ্ধে গাজায় ‘গণহত্যার অপরাধে’ আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। শুক্রবার (২৯ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

গাজায় প্রায় তিন মাসের কাছাকাছি সময় ধরে চালানো ধারাবাহিক ধ্বংসযজ্ঞ ও বোমা হামলায় ব্যাপক সংখ্যক মানুষ নিহত হওয়ায় এ অভিযোগে মামলা করে দেশটি। তবে জাতিসংঘের আদালতে মামলাটি প্রত্যাখ্যান করে ইসরায়েল। যদিও দেশটিকে ফিলিস্তিনিদের ওপর সম্মিলিত শাস্তির অপরাধে অভিযুক্ত করা হয়েছে।

শুক্রবার ওই আদালতে করা মামলায়, গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে ‘গণহত্যামূলক’ বলে দাবি করেছে দক্ষিণ আফ্রিকা। কেননা ইসরায়েল উদ্দেশ্যমূলকভাবে ফিলিস্তিনে এ হামলা চালিয়ে যাচ্ছে। গাজায় ফিলিস্তিনিদের হত্যাসহ শারীরিক ও মানসিক নির্যাতনেরও অভিযোগ তোলা হয়েছে মামলার আবেদনে।

আন্তর্জাতিক বিচার আদালতে বিভিন্ন দেশের মধ্যেকার বিরোধের বিচার করে। এটি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে আলাদা, যা যুদ্ধাপরাধের জন্য ব্যক্তিদের বিচার করে থাকে। জাতিসংঘের সদস্য হিসেবে দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েল উভয় দেশ এই আদালতের আওতাধীন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ফিলিস্তিনে ইসরায়েলের কর্মকাণ্ডকে ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকায় অবসান হওয়া শ্বেতাঙ্গদের বর্ণবাদ শাসনের জাতিগত বিভাজনের সঙ্গে তুলনা করেছেন। বেশ কিছু মানবাধিকার সংস্থাও ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের নীতি বর্ণবাদের শামিল বলে উল্লেখ করেছেন।

দক্ষিণ আফ্রিকার ভাষ্য, ইসরায়েলের এ কর্মকাণ্ড জাতিসংঘের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করেছে। এ জন্য দ্রুত শুনানির আহ্বান জানানো হয়েছে। মামলার আবেদনে কনভেনশনের অধীনে ফিলিস্তিনি জনগণের অধিকার নিশ্চিত করা, গুরুতর ও অপূরণীয় ক্ষতি থেকে রক্ষা করে সুরক্ষা নিশ্চিত করতে আদালতের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

Link copied!