• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

নেপালে হেলিকপ্টার বিধ্বস্তে নিহত অন্তত ৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০৫:৩৩ পিএম
নেপালে হেলিকপ্টার বিধ্বস্তে নিহত অন্তত ৬

নেপালে এভারেস্ট পর্বতের কাছে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ছয় আরোহীর সবাই নিহত হয়েছেন। মঙ্গলবার সকালে নেপালের পাহাড়ি সোলুখুম্বু জেলার লামজুরা এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

মঙ্গলবার (১১ জুলাই) ফরাসি বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, নেপালে হেলিকপ্টার বিধ্বস্তে অন্তত ছয়জনের প্রাণহানি ঘটেছে। বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মাথায় হেলিকপ্টারটি নিখোঁজ হয়েছিল। নিখোঁজের প্রায় তিন ঘণ্টা পর হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ পাওয়া যায়।

ঘটনাস্থলে আরোহীদের লাশও পাওয়া যায়। কাঠমান্ডুর উত্তরাঞ্চলে হেলিকপ্টারটি বিধ্বস্তে নিহতদের মধ্যে পাঁচজনই মেক্সিকোর নাগরিক বলে দেশটির সরকারি এক কর্মকর্তা জানিয়েছেন।

বিধ্বস্ত হেলিকপ্টারটি মানাং এয়ারের। বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টসহ নেপালের অন্যান্য উচ্চ পর্বতশৃঙ্গে পর্যটকদের নিয়ে যাওয়া কয়েকটি বিমান সংস্থার মধ্যে মানাং এয়ার অন্যতম।

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক জ্ঞানেন্দ্র ভুল বলেন, মানাং এয়ারের হেলিকপ্টারটি স্থানীয় সময় আজ সকাল ১০টা ৪ মিনিটে সোলুখুম্বুরের বিমানবন্দর থেকে রাজধানী কাঠমান্ডুর উদ্দেশে রওনা করেছিল। সকাল ১০টা ১২ মিনিটে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে হেলিকপ্টারটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নিখোঁজ হেলিকপ্টারটি খুঁজতে দুটি হেলিকপ্টার পাঠানো হয়েছিল। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে হেলিকপ্টার দুটিকে ফেরত আসতে হয়।

দেশটিতে প্রায়ই এই ধরনের হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা ঘটে। এতে দেশি-বিদেশি পর্যটকদের প্রাণহানিও ঘটে। কাঠমান্ডু বিমানবন্দরের কর্মকর্তা টেকনাথ সিতৌলা বলেছেন, উদ্ধারকারীরা হেলিকপ্টারের পাঁচ আরোহীর মরদেহ খুঁজে পেয়েছেন এবং অন্য একজনের মরদেহের খোঁজে তল্লাশি অব্যাহত রেখেছেন। বিধ্বস্ত হওয়ার সময় হেলিকপ্টারটি মেক্সিকোর পাঁচ নাগরিক ও নেপালি একজন পাইলট ছিলেন।

হিমালয় অঞ্চলের এই দেশটির অনেক এয়ারলাইন্স প্রত্যন্ত পাহাড় ও মেঘে ঢাকা পার্বত্য অঞ্চলের ছোট ছোট বিমানবন্দর থেকে যাত্রীদের পরিবহন করে। যে কারণে দেশটিতে উড্ডয়ন ও অবতরণের সময় প্রায়ই বিমান দুর্ঘটনা ঘটে।

Link copied!