• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজায় যুদ্ধ করবেন ২০ হাজার ইয়েমেনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০২:০৫ পিএম
গাজায় যুদ্ধ করবেন ২০ হাজার ইয়েমেনি
ইয়েমেনের নাগরিকদের সামরিক কুচকাওয়াজ। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করার জন্য ইয়েমেনের ২০ হাজার মানুষ প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সানা।

এর মধ্যে তারা যুদ্ধের জন্য সামরিক প্রশিক্ষণ নেওয়া শুরু করেছেন। তারা ‘আল আকসা তুফান’ নামের একটি সামরিক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছেন। যুদ্ধের জন্য প্রস্তুত ইয়েমেনের এ নাগরিকরা দেশটির হাজ্জাহ প্রদেশে কুচকাওয়াজে অংশগ্রহণ করেন। সে সময় তারা ফিলিস্তিনের পক্ষে বিভিন্ন স্লোগান দেন।

তারা জানান, ফিলিস্তিনকে রক্ষা করার জন্য যুদ্ধ করতে তারা প্রস্তুত। হাজ্জাহ প্রদেশে অনুষ্ঠিত সামরিক কুচকাওয়াজে অংশগ্রহণকারীদের অনেকের হাতেই বিভিন্ন অস্ত্র ছিল। এ ছাড়া তারা ফিলিস্তিন ও ইয়েমেনের পতাকা বহন করেন। তারা উচ্চস্বরে স্লোগান দেন, “আমেরিকা নিপাত যাক, ইসরায়েল ধ্বংস হোক।”

গণবাহিনীর সদস্যরা সামরিক কুচকাওয়াজ শেষে এক বিবৃতিতে বলেন, ঘাতক ইহুদিবাদী ইসরায়েল ফিলিস্তিনে হামলা চালিয়ে প্রতিনিয়ত মানুষ হত্যা করছে। তাদের হাত থেকে ফিলিস্তিনের নিষ্পাপ শিশু ও নারীদের রক্ষা করতে হবে। ফিলিস্তিনিকে মুক্ত করতে তারা তাদের সঙ্গে এক হয়ে যুদ্ধ করতে প্রস্তুত।

এই কুচকাওয়াজে ইয়েমেনের সর্বোচ্চ জাতীয় রাজনৈতিক পরিষদের সদস্য মোহাম্মাদ আলী আল হুতি বক্তব্য দেন। তিনি বলেন, “আজ হাজ্জাহ প্রদেশের মানুষ শুধু জনসমাবেশে যোগ দিতে আসেননি। স্পষ্টভাবে ঘোষণা করতে এসেছেন যে, তারা ফিলিস্তিনিদের জন্য জীবন দিতে পুরোপুরি প্রস্তুত।”

৭ অক্টোবরের হামাসের হামলার পর থেকে ইসরায়েল প্রায় আড়াই মাসের বেশি সময় ধরে হামলা চালিয়ে যাচ্ছে। এ হামলায় এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন প্রায় ৫২ হাজার ৫৮৬ জন আহত হয়েছেন এবং এখনো নিখোঁজ রয়েছেন ৬ হাজার ৭০০ জন ফিলিস্তিনি।

Link copied!