• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

প্রবল বর্ষণ-ভূমিধসে হিমাচলে আটকা ১০ হাজার পর্যটক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩, ১১:১৮ এএম
প্রবল বর্ষণ-ভূমিধসে হিমাচলে আটকা ১০ হাজার পর্যটক

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য হিমাচলে গত কয়েক দিনের প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা-ভূমিধসে কুল্লু শহরের বিভিন্ন এলাকায় সড়ক যোগাযোগব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় আটকা পড়েছেন হাজার হাজার পর্যটক। তাদের উদ্ধারে অংশ নিয়েছে রাজ্য ও কেন্দ্রীয় দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মী এবং ভারতের বিমানবাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত তিন দিনের প্রবল বৃষ্টি ও বন্যা-ভূমিধসের কারণে ইতোমধ্যে অন্তত ১ হাজার সড়ক ব্যবহারের সম্পূর্ণ অনুপোযোগী হয়ে পড়েছে হিমাচল রাজ্যে। এ ছাড়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের বিদ্যুৎ, পানি সরবরাহ, ইন্টারনেট ও টেলিযোগাযোগ ব্যবস্থা।

রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু জানিয়েছেন, আটকে পড়া ৬০ হাজার দর্শককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। তবে বিভিন্ন এলাকায় এখনো ১০ হাজার পর্যটক আটকা পড়ে আছেন। তাদের উদ্ধারের জন্য ইতিমধ্যে তৎপরতা শুরু হয়েছে। রাজ্যের বিভিন্ন স্থানের ইন্টারনেট সংযোগ ও টেলিযোগাযোগ ব্যবস্থা মেরামতের কাজ শুরু হয়েছে এবং ইতোমধ্যে অনেক স্থানে তা স্বাভাবিক পর্যায়ে এসেছে।”

বৃষ্টির তেজ কমে এলেও এখনো অব্যাহত থাকায় উদ্ধারকাজে বিঘ্ন সৃষ্টি হয়েছে বলেও জানিয়েছেন হিমাচলের মুখ্যমন্ত্রী। উদ্ধারকৃত পর্যটকদের মধ্যে কয়েকজন পর্যটককে পাওয়া গেছে অসুস্থ ও আহত অবস্থায়। স্থানীয় হাসপাতালগুলোতে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

পার্বত্য এই রাজ্যের যেসব এলাকা দুর্গম ও সমতল থেকে প্রায় বিচ্ছিন্ন, সেসব স্থানে উদ্ধার তৎপরতা চালাতে ভারতীয় বিমানবাহিনীর সিএইচ-৪৭ চিনুক হেলিকপ্টারও ব্যবহার করা হচ্ছে।

Link copied!