• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

নাইজেরিয়ায় বিয়ের নৌকা ডুবে নিহত ১০০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ১০:৩২ এএম
নাইজেরিয়ায় বিয়ের নৌকা ডুবে নিহত ১০০

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে বিয়ে শেষে বরযাত্রীদের নিয়ে ফেরার পথে নাইজার নদীতে নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনা কবলিত ওই নৌকাটিতে প্রায় ৩০০ যাত্রী ছিল।

বুধবার (১৪ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। কিভাবে এ দুর্ঘটনা ঘটল সেটি এখনো জানা যায়নি। তবে নাইজেরিয়ায় অতিরিক্ত যাত্রী, নিরাপত্তার ঘাটতি এবং বর্ষা মৌসুমে অতি বৃষ্টিপাতের কারণে প্রায়ই নৌকা ডুবির ঘটনা ঘটে।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা বলেন, বিয়ের নৌকাটি নাইজার রাজ্য থেকে অনুষ্ঠান শেষে কোয়ারা রাজ্যে ফিরছিল। পথে নৌকাটি পানিতে কিছুকে আঘাত করার পর উল্টে যায়।

কাওয়ারা রাজ্য পুলিশের মুখপাত্র ওকসানমি আজাই বলেন, এখন পর্যন্ত ১০৩ জনের মৃত্যু হয়েছে এবং ১০০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযান এখনো চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

কাওয়ার রাজ্য গভর্নরের অফিস থেকে হতাহতের ব্যাপারে কিছু জানানো হয়নি। তারা শুধু জানিয়েছে, দুর্ঘটনার শিকার যাত্রীরা বিয়ে শেষে কাওয়ারার পাতিগি বিভাগে ফিরছিলেন।

এক বিবৃতিতে গভর্নরের অফিস বলেছে, নৌ দুর্ঘটনার খবরে গভর্নর মর্মাহত। এ দুর্ঘটনায় ইবু, জাকান, কাপাদা, কুচালু এবং সাম্পির মানুষ ছিলেন। যার সবগুলো পাতিগি বিভাগে অবস্থিত।

গত মাসে উত্তরপূর্ব সোকোতো রাজ্যে জ্বালানির কাঠ আনতে গিয়ে অতিরিক্ত যাত্রীবোঝাই নৌকা ডুবে ১৫ শিশুর মৃত্যু হয়। এ ছাড়া এ ঘটনায় আরও ২৫ জন নিখোঁজ হন।

আফ্রিকার দীর্ঘতম দুটি নদী নাইজার ও বেনু নদীর মোহনার কাছাকাছি এলাকায় এর আগেও এ ধরনের দুর্ঘটনা ঘটেছে। ২০২১ সালের মে মাসে নাইজার নদীর এ অঞ্চলে একটি নৌকা ডুবে ১৬০ জন মারা যান।

Link copied!