• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

মিয়ানমারে তত্ত্বাবধায়ক সরকার, প্রধানমন্ত্রী মিন অং হ্লাইং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০১:২০ এএম
মিয়ানমারে তত্ত্বাবধায়ক সরকার, প্রধানমন্ত্রী মিন অং হ্লাইং

বহুদলীয় নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেওয়ার পরপরই রোববার (১ আগস্ট) তত্ত্বাবধায়ক সরকার গঠন করলেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল এক বিবৃতিতে রোববার মিন অং হ্লাইংকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী ঘোষণা করে।

যদিও এর আগে এক বছরের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে প্রতিশ্রুতি দেন তিনি। তবে ভয়েস অব আমেরিকা জানায়, রোববারের ভাষণে আগামী দুই বছরের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে নির্বাচন আয়োজনের কথা বলেছেন জান্তা প্রধান মিন।

তাই মিয়ানমারের সম্ভাব্য নির্বাচনের তারিখ ২০২৩ সালের আগস্টে। ফলে কার্যত আগামী দুই বছর তত্ত্বাবধায়ক সরকারের আদলে সেনাশাসনেই থাকছে দেশটি।

ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের মাধ্যমে স্টেট কাউন্সেলর অং সান সু চিকে আটক করে সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমার সেনাবাহিনী। ছয় মাস ধরে দেশটিতে সেনাশাসনবিরোধী আন্দোলন চলছে। এ পর্যন্ত বিভিন্ন বিক্ষোভ আর সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর হাতে প্রায় এক হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

রোববার সকালে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর অর্থনৈতিক জোট আসিয়ানের বিশেষ দূতের সঙ্গে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে সেনা সরকার কাজ করতে প্রস্তুত আছে বলে জানান মিন অং হ্লাইং।

তিনি বলেন, “গণতন্ত্র ও সংবিধানের ভিত্তিতে রাজনৈতিক ঐক্য গড়ে তোলার নিশ্চয়তা দিচ্ছি আমি। এ বিষয়ে আসিয়ানের বিশেষ দূতের সঙ্গেও কাজ করতে প্রস্তুত আমরা।”

গার্ডিয়ান জানায়, সোমবার আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের কথা রয়েছে। এ বৈঠকে মিয়ানমারের জন্য বিশেষ দূতের নিয়োগ চূড়ান্ত করবেন কূটনীতিকরা।

Link copied!