• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নাইন ইলেভেনের দিন শপথ নেবে তালেবান সরকার!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ০৩:৩০ পিএম
নাইন ইলেভেনের দিন শপথ নেবে তালেবান সরকার!

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগন একযোগে বিমান হামলা চালায় নিষিদ্ধ সন্ত্রাসীগোষ্ঠী আল-কায়দা। এ হামলায় দেশটির অন্তত ৩ হাজার মানুষ নিহত হয়।

এর জেরে আল-কায়দাকে আশ্রয় দেওয়ার অভিযোগ তুলে আফগানিস্তানে সামরিক অভিযান চালায় যুক্তরাষ্ট্র। পতন হয় তালেবান সরকারের। ন্যাটো সমর্থিত নতুন সরকারের প্রতিষ্ঠিত হয় আফগানিস্তানে।

২০ বছর মার্কিন সমর্থিত সরকারী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের পর গত ১৫ আগস্ট পুনরায় দেশটির দখল নেয় তালেবান। এরপর ৮ সেপ্টেম্বর নতুন সরকার ঘোষণা করে বিদ্রোহীরা।

রুশ গণমাধ্যম স্পুটনিক নিউজ জানায়, তালেবানের নতুন মন্ত্রীসভা শপথ নেবে ১১ সেপ্টেম্বর অর্থাৎ ঐতিহাসিক নাইন ইলেভেন হামলার দিনেই। তালেবানের নেতারা স্পুৎনিককে জানান, “১১ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের দিন ধার্য করা হয়েছে।”

শপথ গ্রহণ অনুষ্ঠানে রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরানের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানিয়েছে নতুন আফগান সরকার। যদিও ঐতিহাসিক পটভূমির সঙ্গে শপথ গ্রহণের দিনের যোগাযোগ নিয়ে এখনও কোন মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র কিংবা তালেবান।

মঙ্গলবার সহপ্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে রাষ্ট্রপ্রধান করে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান। তবে এই নতুন সরকার নিয়েও উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা এপি জানায়, তালেবান সরকারে উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন জ্যেষ্ঠ নেতা মোল্লা আবদুল গণি বারাদার ও মৌলভী আব্দুল সালাম হানাফি। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান সিরাজউদ্দিন হাক্কানি।

বিবিসি জানায়, মার্কিন সেনাদের ওপর হামলার পরিসংখ্যান প্রকাশ করে তালেবান সরকারের সদস্যদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। কেননা, অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার নেতৃত্ব থাকা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ, জাতিসংঘের কালো তালিকাভুক্ত। এছাড়া সিরাজউদ্দিন হাক্কানিও রয়েছেন এফবিআইয়ের সন্ত্রাসী তালিকায়।

Link copied!