• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

একনজরে তালেবান সরকারের মন্ত্রিসভা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২১, ০৫:২৮ পিএম
একনজরে তালেবান সরকারের মন্ত্রিসভা

তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান ঘোষণা করে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে। মার্কিন সেনা অভিযানের সমাপ্তি আর প্রেসিডেন্ট আশরাফ গনির পতনের পর এই প্রথম সরকার গঠন হলো দেশটিতে।

কাবুলে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের নাম ঘোষণা করেছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। আনুষ্ঠানিক বিবৃতি অনুযায়ী তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দই হচ্ছেন দেশটির নতুন রাষ্ট্রপ্রধান।

নিউইয়র্ক টাইমস জানায়, ৩৩ সদস্যের মন্ত্রিসভার উপপ্রধানমন্ত্রী হচ্ছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার ও আব্দুল সালাম হানাফি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন আমির খান মুক্তাকীর।

প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন তালেবানের সামরিক শাখার প্রধান মোহাম্মদ ইয়াকুব। এছাড়া সশস্ত্র গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিন হাক্কানি হচ্ছেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী। অর্থমন্ত্রী হিসেবে মোল্লা হেদায়েতুল্লাহ বাদরির নাম ঘোষণা করেছে তালেবান। পাশাপাশি অর্থ সংশ্লিষ্ট আরেকটি দপ্তরের মন্ত্রী করা হয়েছেন দীন মোহাম্মদ হানিফ।

এদিকে আইনমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আব্দুল হাকিম শারি। সীমান্ত ও উপজাতিবিষয়ক মন্ত্রী হচ্ছেন মোল্লা নুরুল্লাহ নূর। আর গোয়েন্দাপ্রধান হবেন মোল্লা আব্দুল হক ওয়াসিক।

জ্বালানি ও পানিমন্ত্রী হয়েছেন মোল্লা আব্দুল লতিফ মনসুরকে। পল্লিমন্ত্রী মোল্লা ইউনুস আখুনজাদা। মোল্লা আব্দুল মান্নান ওমারিকে গণপূর্তমন্ত্রী ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্ব নিচ্ছেন হাজি মোহাম্মদ ইদরিসকে।

অন্যদিকে খনি ও জ্বালানিমন্ত্রী হচ্ছেন মোল্লা মোহাম্মদ ইশা আখুন্দ। তথ্যমন্ত্রী ঘোষণা করা হয়েছে মোল্লা খাইরুল্লাহ খয়েরখাকে। এছাড়া তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ হচ্ছেন সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।

নতুন যোগাযোগমন্ত্রী হবেন মৌলভী নাজিবুল্লাহ হাক্কানি, উচ্চশিক্ষামন্ত্রী আব্দুল বাকি হাক্কানি এবং শরণার্থী ও প্রত্যাবাসনমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন হাজী খলিল উর রহমান হাক্কানি।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার প্রায় ২৪ দিনের মধ্যেই সরকার গঠন করল তালেবান। যদিও এই নতুন সরকার আন্তর্জাতিক স্বীকৃতি পাবে কি না, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

Link copied!