• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চিলিতে তিন কোটি ডলার ডাকাতির চেষ্টা, গোলাগুলিতে নিহত ২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৪:৪৪ পিএম
চিলিতে তিন কোটি ডলার ডাকাতির চেষ্টা, গোলাগুলিতে নিহত ২

দক্ষিণ আমেরিকার দেশ চিলির একটি বিমানবন্দরে সোয়া তিন কোটি ডলার ডাকাতির চেষ্টাকালে গোলাগুলিতে দুজন নিহত হয়েছে। নিহতদের একজন ডাকাত এবং অন্যজন বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (৮ মার্চ) সকালে দেশটির রাজধানী সান্তিয়াগোর আর্তুরো মেরিনো বেনিতেজ আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে। ১০ থেকে ১২ জনের একটি ডাকাত দল হামলা চালায়। ঘটনার সময় বিমানবন্দরের কর্মীরা একটি বিমান থেকে ৩২.৫ মিলিয়ন বা সোয়া তিন কোটি মার্কিন ডলার অন্যত্র সরিয়ে নেওয়ার কাজ করছিলেন। মূলত ডাকাতরা বিমানবন্দরে হানা দিয়ে বিপুল পরিমাণ মার্কিন ডলার লুট করার চেষ্টা করে এবং এরই একপর্যায়ে গোলাগুলিতে প্রাণহানির এই ঘটনা ঘটে।

বিমানবন্দরে ডাকাতি প্রচেষ্টার ঘটনায় তদন্তের নেতৃত্ব দিচ্ছেন প্রসিকিউটর এডুয়ার্ডো বেজা।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে মূল্যবান পণ্যসম্ভার বোঝাই একটি এলএটিএএম কার্গো বিমান এসে পৌঁছানোর পর ব্রিংকস (নিরাপত্তা) কোম্পানির মাধ্যমে সেগুলো সরিয়ে নেওয়ার কথা ছিল। এ সময় ডাকাতরা সেখানে হামলা করে এবং নিরাপত্তা কর্মকর্তারা তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ করে দেয়।”

চিলির উপস্বরাষ্ট্রমন্ত্রী ম্যানুয়েল মনসালভে সাংবাদিকদের বলেন, “আকস্মিক ওই ঘটনার জেরে নিরাপত্তা কর্মকর্তারা ডাকাতদের সঙ্গে বন্দুকযুদ্ধে লিপ্ত হন। আর এর মাধ্যমেই ‘অত্যন্ত সংগঠিত, অত্যন্ত সশস্ত্র এবং সম্ভবত খুব সুপরিকল্পিত একটি ডাকাতি’ প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়। ডাকাতরা নিরাপত্তারক্ষীকে বেঁধে তিনটি গাড়িতে করে বিমানবন্দরে প্রবেশ করে।

চিলির কর্তৃপক্ষ জানিয়েছে, গোলাগুলির ঘটনায় হামলাকারীদের একজন এবং বিমানবন্দরের একজন নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন।

সাম্প্রতিক বছরগুলোতে চিলিতে সংগঠিত অপরাধ উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকি অতীতেও দক্ষিণ আমেরিকার এই দেশটির বিমানবন্দরকে হামলার লক্ষ্যবস্তুও করা হয়েছে। ২০১৭ সালে দেশটির এক সশস্ত্র গোষ্ঠী প্রায় ১৮ মিলিয়ন মার্কিন ডলার চুরি করেছিল এবং তিন বছর পরে একই রকম একটি ডাকাতির ঘটনায় সাঁজোয়া ট্রাক থেকে ১৫ মিলিয়ন ডলার লুটের ঘটনা ঘটে।

Link copied!