• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

কুসুম গরম পানি কেন খাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৫:২২ পিএম
কুসুম গরম পানি কেন খাবেন?

ওজন কমানো থেকে শুরু করে শরীরের মেটাবোলিজম ঠিক রাখাসহ আরও নানান সমস্যা দূর করতে শরীরে হালকা কুসুম গরম পানির ভূমিকা অনেক। প্রতিদিন এক গ্লাস হালকা কুসুম গরম পানি আপনাকে শারীরিকভাবে স্বস্তি দেবে সারাদিন। আর সেজন্যই অনেকেই সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান। চলুন আজ জেনে নিই হালকা কুসুম গরম পানি খেলে কী হয়-

টক্সিন দূর করতে
শরীরে জমে থাকা টক্সিন দূর করতে কুসুম গরম পানি অত্যন্ত উপকারী। শরীরের যাবতীয় দূষিত পদার্থ বের করতে কুসুম গরম পানি খাওয়ার কোনো বিকল্প নেই। দ্রুত ওজন কমাতে চাইলে কুসুম গরম পানির তুলনা নেই। তাছাড়া নিয়ম করে কুসুম গরম পানি খেলে কিডনি ভালো থাকে। সংক্রমণের ঝুঁকিও কমে।

হজমশক্তি উন্নত করে
হজমের সমস্যা থাকলে কুসুম গরম পানি খাওয়ার অভ্যাস শুরু করতে পারেন। কুসুম গরম পানি বিপাকহার বৃদ্ধি করে। যেকোনো খাবার দ্রুত হজম হতে সাহায্য করে। ভরপেট খাবার খাওয়ার পর অনেকেই এই জন্য কুসুম গরম পানি খান।

শরীর আর্দ্র রাখে
কুসুম গরম পানি বেশি খেলে শরীর শুকিয়ে যায় বলে ধারণা অনেকেরই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, এই ধারণা একেবারেই ভুল। গরম হোক কিংবা ঠান্ডা, শরীরের আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পরিমানে পানি খেতে হবে।

বুকজ্বালার সমস্যায়
তেল-মসলাদার খাবার খাওয়ার পর বুক জ্বালা, অম্বলের সমস্যা হয় অনেকের। সেই সময় গ্যাসের ওষুধ না খেয়ে কুসুম গরম পানিতে চুমুক দিতে পারেন। সঙ্গে সঙ্গে স্বস্তি পাবেন।

Link copied!