• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ক্ষুধা পেলে মেজাজ খারাপ হয় কেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩, ০২:৫৩ পিএম
ক্ষুধা পেলে মেজাজ খারাপ হয় কেন?

মানুষের মন-মেজাজ নানা কারণে ভালো-খারাপ হতে পারে। মেজাজ কখনো খারাপ হচ্ছে তো আবার স্বাভাবিক থাকছে। এরমধ্যে মেজাজ খারাপ হওয়ার একটি কারণ হলো ক্ষুধা। বলছেন গবেষকরা।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের চ্যাপেল হিলয়ের ‘ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারলিনা’র গবেষকরা জানিয়েছেন, ক্ষুধায় মেজাজ খারাপ হওয়ার কারণ হতে পারে একটি জটিলতর আবেগের তাড়নার কারণে। যার সঙ্গে জড়িত থাকে ব্যক্তিত্ব ও পরিবেশগত বিভিন্ন বিষয়।

গবেষণায় দেখা গেছে, একজন ক্ষুধার্ত ব্যক্তি যখন নিজের অনুভূতির প্রতি মনযোগী বা সতর্ক থাকেন না তখন তিনি মানসিক চাপ, ঘৃণা ইত্যাদি নেতিবাচক আবেগ বেশি মাত্রায় অনুভব করেন।

প্রধান গবেষক, ‘ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনা’র জেনিফার ম্যাককরম্যাক বলেন, ক্ষুধা মন-মেজাজ এবং আশপাশের পরিবেশ সম্পর্কে আমাদের মনোভাবকে প্রভাবিত করে, বিষয়টি নতুন নয়। নতুন ঘটনা হল, ইংরেজি শব্দ ‘হ্যাংগ্রি’, যার অর্থ হলো ক্ষুধার্ত অবস্থায় মেজাজ খারাপ হওয়া, তা অক্সফোর্ড ডিকশনারিতে অন্তর্ভুক্ত হয়েছে।”

ইউনিভার্সিটি পড়ুয়া ২০০ শিক্ষার্থীর ওপর এই গবেষণা করা হয়। অংশগ্রহণকারীরা না খেয়ে কিংবা অনেকক্ষণ আগে খেয়েছেন এমন অবস্থায় কম্পিউটারে একটি একঘেয়ে কাজ করতে বলা হয়। এই ‘কাজ’ এমনভাবে প্রোগ্রাম করা হয়েছে, যা কোনো জানান না দিয়েই ক্র্যাশ করবে আর সেটার দোষ পড়বে অংশগ্রহণকারীদের ওপর।

এরপর তাদের নিয়ে যাওয়া হয় প্রশ্নোত্তর পর্বে, যা থেকে বোঝা যায় ক্ষুধার্ত অংশগ্রহণকারীরা মনে করছেন তাদের নিয়ে গবেষকদের করা পরীক্ষাটি বেশি মূল্যায়ন নির্ভর অথবা কঠিন।

গবেষণা পত্রে বলা হয়, এদের মধ্যে যারা ক্ষুধার্থ অবস্থায় নিজের আবেগ নিয়ে চিন্তায় মগ্ন ছিল, তাদের মধ্যে নেতিবাচক আবেগ লক্ষ্য করা যায়নি।

গবেষণায় লেখক ক্রিস্টেন লিন্ডকুইস্ট বলেন, “আমরা দেখেছি ক্ষুধার্ত অবস্থায় মেজাজ তখনই খারাপ হয় যখন ক্ষুধার কারণে অস্বস্তি বোধ হয় এবং আশপাশের ব্যক্তি কিংবা পরিবেশকে সেই অস্বস্তিটার কারণ মনে করে।”

Link copied!