• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কেন আত্মবিশ্বাস হারিয়ে যায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৩:৫১ পিএম
কেন আত্মবিশ্বাস হারিয়ে যায়
আত্মবিশ্বাস হারানোর কারণ। ছবি: সংগৃহীত

আত্মবিশ্বাস হলো মনের জোর। জীবনের প্রতিটি ধাপে, প্রতিটি কাজে আত্মবিশ্বাস থাকতেই হবে। এটি ছাড়া সফলতা আসা তো দূরের কথা কাজ এগিয়ে নিয়ে যাওয়া খুব কঠিন। তবে মাঝেমধ্যে আত্মবিশ্বাস হারিয়ে ফেলা অস্বাভাবিক কিছু নয়। কারণ একজন মানুষের পক্ষে সব সময় মনের জোর সমানভাবে ধরে রাখা যায় না। 
মনোবিদরা বলেন, অনেক সময় শরীর খারাপ থাকলেও আত্মবিশ্বাস হারিয়ে যেতে পারে। কারণ শরীর ও মন একে অপরের পরিপূর্ণ। 

তাছাড়া মানসিক চাপ, ক্লান্তিবোধ এসব তো মানুষের জীবনে থাকেই। আত্মবিশ্বাস হারানোর কিছু কারণ রয়েছে। যেমন মানুষ কখনো কখনো নিজেকে অন্যদের সঙ্গে তুলনা করে ফেলেন। এটি আপনার আত্মবিশ্বাস কমিয়ে দেবে। 

আত্মবিশ্বাস হারানোর কারণগুলোর মধ্যে আরও একটি কারণ হলো, আপনি যদি অতীতের কোনো ব্যর্থতার কথা চট করে মনে আসে। এবং সেটি আপনাকে ভাবায়। অতীতের নেতিবাচক অভিজ্ঞতাগুলো আপনার ওপর নেতিবাচকভাবে প্রভাব ফেলে। 

যার ফলে আপনার পক্ষে শেষ পর্যন্ত আত্মবিশ্বাস ধরে রাখা কঠিন হয়ে পড়ে। আরও একটি কারণে আত্মবিশ্বাস হারাতে পারেন সেটি হলো, যখন দেখতে পান যে, আপনাকে সমর্থন করার কেউ নেই। এবং উল্টে নিরুৎসাহিত করছে। 

তখন আপনি আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে পারেন। তাই পরিবার,বন্ধুবান্ধব বা পরিচিত সবার সঙ্গে সঠিক যোগাযোগ বজায় রাখা ভালো। আত্মবিশ্বাস হারিয়ে ফেলার অন্যতম কারণগুলোর একটি হলো, সবসময় নেতিবাচক চিন্তার বন্ধুদের সঙ্গে মেলামেশা করা।

Link copied!