• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সকালের নাস্তা কেন জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ১১:১৮ এএম
সকালের নাস্তা কেন জরুরি
সকালের নাস্তায় কমে ডায়াবেটিসের ঝুঁকি। ছবি: সংগৃহীত

প্রত্যেক মানুষের জন্য সকালের নাস্তা করাটা জরুরি। কারণ রাতে ঘুমানোর পর সকাল পর্যন্ত অনেকক্ষণ পেট খালি থাকে। এরপর যদি সকালের খাবারও বাদ দেওয়া হয়, তাহলে শরীর অসুস্থ হয়ে যেতে পারে। 

বিশেষজ্ঞরা বলছেন, সকালে খাবার বাদ দিলে শরীরের মেটাবলিজম নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। প্রয়োজনীয় পুষ্টি জোগানোর জন্য তাই সকালের নাস্তা খাওয়া জরুরি। তাছাড়া সকালে ঘুম ভাঙার পর থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত মানুষ কাজের মধ্যে সক্রিয় থাকেন। সারাদিন কর্মক্ষম থাকার জন্য সকালের নাস্তা করা উচিত। আরও কী কী কারণে সকালের নাস্তা জরুরি চলুন জেনে নিই-

ভরবে পেট
রাতের খাবারের পর ঘুমিয়ে পড়লে অনেকক্ষণ পেট খালি থাকে। সকালের নাস্তা পেট ভরা রাখতে সাহায্য করে। যদি সকালের নাস্তা বাদ দেওয়া হয়, তাহলে বিপাক ক্ষমতা ধীরগতির হয়ে পড়ে। আর নাস্তা খেলে এই বিপাক প্রক্রিয়া বাড়ে। ক্যালরি পুড়তে শুরু হয়, ওজন কমে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
সকালের নাস্তা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সেইসঙ্গে সারা দিনের কর্মক্ষমতাও ঠিক থাকে। তাছাড়া সকালের নাস্তা বাদ দিলে অঙ্গপ্রত্যঙ্গ ও কোষ দুর্বল হয়ে পড়ে। এতে শরীরে জীবাণু ও ভাইরাসের সংক্রমণ বেড়ে যায়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।

ওজন কমবে 
গবেষকরা বলছেন, যারা প্রতিদিন সকালের নাস্তা খায় তাদের ওজন দ্রুত কমে। অনেকে সকাল ও দুপুরের নাস্তা একসঙ্গে খান। এত ক্ষুধার্ত থাকার সম্ভাবনা বেশি থাকে। তখন অনেক বেশি খাওয়া হয়ে যায়। আর এতে ওজনও বেড়ে যায় দ্রুত। সকালে পেট ভরা থাকলে এসব থেকে দূরে থাকা যায়। 

মেজাজও থাকবে ভালো
সকালের নাস্তা না খেলে বেলা বাড়তে বাড়তে মেজাজ খিটমিটে হয়ে যায়। এতে কাজের উদ্যমও কম থাকে। নাস্তা মস্তিষ্কের সুখী হরমোন সেরোটোনিনের নিঃসরণ বাড়ায়। এটি ঘুম ও ক্ষুধার ভারসাম্য ভালো রাখে।

ডায়াবেটিসের ঝুঁকি কমে
সকালের নাস্তা ঠিকমতো করলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। গবেষণায় বলা হয়, যেসব যারা সকালে নাস্তা খান না তাদের এই রোগের ঝুঁকি বেড়ে যায়।

মস্তিষ্কের কার্যক্রম ভালো থাকে
সাধারণত সকালের নাস্তায় দুধ, রুটি, সবজি, ডিম, কফি জাতীয় খাবার খেয়ে থাকি আমরা। এসব খাবার মস্তিষ্কে সুগারের পরিমাণ বাড়ায়। এতে কাজ করার শক্তি বাড়ে।

সুস্থ থাকার জন্য খাদ্যাভ্যাসে যে নিয়ম মেনে চলা জরুরি তারমধ্যে অন্যতম হলো সকালের নাস্তা। তাই সুস্থ থাকার জন্য অবশ্যই সকালের নাস্তা করুন। 

Link copied!