• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ০৫:১২ পিএম
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা করবেন

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার অনেকটাই আসে প্রতিদিনের খাবার থেকে। কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট সবরকম খাবারই রাখতে হবে পাতে। দুগ্ধজাত ও দানা জাতীয় সবজির মধ্যে অ্যান্টিইনফ্লামেটরি উপাদান বেশি থাকে বলে তাও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য প্রাকৃতিক উপায় বেছে নেওয়া সবচেয়ে ভালো। তবে খাবার খাওয়া ছাড়াও নিয়মিত কিছু কাজ করলেই আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। চলুন জেনে নেওয়া যাক-

ভালো খাবার খান
ভালো খাওয়া মানে প্রচুর ফল এবং শাক-সবজি, চর্বিহীন প্রোটিন, দানা শস্য এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবারের ওপর জোর দেওয়া। সুষম খাদ্য একাধিক পুষ্টি সরবরাহ করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। আপনার খাবারে স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল এবং লবণ সীমিত করার বিষয়ে সচেতন থাকুন। স্বাস্থ্যকর ডায়েট আপনার ইমিউন সিস্টেমের জন্য বিস্ময়কর কাজ করতে পারে, তবে শুধুমাত্র কয়েকটি ভিটামিন এবং খনিজকে অতিরিক্ত মাত্রায় না গ্রহণ করে সেগুলো গ্রহণে ভারসাম্য রাখুন করুন।

শারীরিকভাবে সক্রিয় থাকুন
নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ আপনাকে সুস্থ থাকতে এবং ভালো ঘুমাতে সাহায্য করবে। সেইসঙ্গে উদ্বেগও কমাতে কাজ করবে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সঠিক খাবার ও ব্যায়াম আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করবে, যা রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার বয়স ও শারীরিক অবস্থার সঙ্গে মানানসই ব্যায়াম বেছে নিন। প্রয়োজনে একজন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে নিন।

পর্যাপ্ত ঘুম
রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ঘুম অনেক গুরুত্বপূর্ণ। ঘুমের ক্ষতি ইমিউন সিস্টেমের বিভিন্ন অংশকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে, যা অসুখ- বিসুখ বাড়িয়ে দেয়। পর্যাপ্ত বিশ্রামের জন্য আপনার বয়স অনুপাতে পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভালো ঘুমের বিকল্প নেই।

ধূমপান ত্যাগ করুন
ধূমপান শরীরের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতাকে দুর্বল করে দেয়। এটি রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো অসুখ সহ ইমিউন সিস্টেমের সমস্যার ঝুঁকি বাড়ায়। আপনি ধূমপায়ী হলে ধূমপান ত্যাগ করুন। এই পদক্ষেপ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে।

ভেষজ এবং মসলাযুক্ত পানীয়
আপনার দৈনন্দিন রুটিনে ভেষজ এবং মসলা-যুক্ত পানীয় যোগ করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার যেমন আদা, লেবু হলুদ এবং তুলসি পাতা ইত্যাদি বেছে নিতে পারেন। ভেষজ চা কিংবা ডিটক্স ওয়াটার আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে। তাই নিয়মিত এ ধরনের পানীয় পান করার অভ্যাস করুন।

Link copied!