• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

শিশুদের কোষ্ঠকাঠিন্য হলে কী করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৩:১৬ পিএম
শিশুদের কোষ্ঠকাঠিন্য হলে কী করবেন?
পানিতে ভেজানো ডুমুর অন্ত্র ভালো রাখতে বিশেষভাবে কার্যকর। ছবি : সংগৃহীত

কোষ্ঠকাঠিন্যের সমস্যা সাধারণত বয়স্কদের হয়। তবে এ সমস্যায় পড়তে পারে শিশুরাও। কোষ্ঠ্যকাঠিন্য থেকে বাঁচতে প্রচুর পরিমাণ পানি পান করতে হয়। সেই সঙ্গে খেতে হয় শাক-শজব্দি। কিন্তু শিশুরা নিয়ম করে এসব খেতে চায় না। তাই তাদের এ সমস্যা থেকে বাঁচাতে ভেজানো ড্রাই ফ্রুট্স খাওয়াত পারেন। শিশুদের যেসব ড্রাই ফ্রুটস খাওয়াবেন—

কিশমিশ : ফাইবার, সর্বিটল এবং টারটারিক অ্যাসিডের মতো প্রয়োজনীয় বেশ কিছু উপাদান রয়েছে কিশমিশে। তা কোষ্ঠ পরিষ্কার করতে সাহায্য করে।

আলুবোখরা : প্রাকৃতিক ‘ল্যাক্সেটিভ’ হিসাবে পরিচিত আলুবোখরা। পানিতে ভেজানো আলুবোখরা বা সেই পানি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

শুকনো ডুমুর : সহজপাচ্য ফাইবারের উৎস হল শুকনো ডুমুর। পানিতে ভেজানো ডুমুর তাই অন্ত্র ভালো রাখতে বিশেষভাবে কার্যকর। তাছাড়া, সেলুলোজ এবং পেক্‌টিন নামক দুটি ল্যাক্সেটিভ রয়েছে আলুবোখরায়। যা কোষ্ঠ পরিষ্কার রাখতেও সাহায্য করে।

খেজুর : প্রাকৃতিক শর্করা এবং ফাইবারের উৎস হলো খেজুর। কোষ্ঠ পরিষ্কার রাখতে এই দুটি উপাদানের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাছাড়া খেজুরে রয়েছে পটাশিয়াম। হজম সংক্রান্ত সমস্যা হলে তা-ও নিয়ন্ত্রণে রাখতে পারে।

খোবানি : কোষ্ঠ পরিষ্কার রাখতে নিয়মিত খাওয়া যেতে পারে পানিতে ভেজানো খোবানি। ফাইবার এবং প্রাকৃতিক সর্বিটলে সমৃদ্ধ এই ফল শিশুদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে বিশেষভাবে সাহায্য করে।

Link copied!