• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কোন রঙের ফলে কেমন পুষ্টি পাওয়া যায়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০১:৩০ পিএম
কোন রঙের ফলে কেমন পুষ্টি পাওয়া যায়?

প্রাকৃতিক খাবারে সবসময়ই অন্য সবকিছুর তুলনায় সবচেয়ে বেশি পুষ্টিগুণ পাওয়া যায়। তাই তো বিভিন্ন রঙের নজরকাড়া ফল ও সবজির আবেদনও থাকে বছরজুড়ে। এছাড়া মৌসুমি ফল, সবজি শরীর সুস্থ রাখে ও হৃদরোগের ঝুঁকি কমায়। ফলের রকম ভেদে যেমন রয়েছে পুষ্টির ভিন্নতা। তেমনি রঙের ধরণ অনুযায়ীও ভিন্নতা রয়েছে পুষ্টিগুণের। শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পেতে বিভিন্ন রঙের খাবার বেছে নেওয়া তাই অধিক গুরুত্বপূর্ণ। চলুন আজ জেনে নেব কোন রঙের ফল ও সবজি কী কী পুষ্টিগুণ বহন করছে ও তা আমাদের শরীরে কী কাজ করে।

সবুজ রং
সবুজ শাক-সবজি আর ফল মানেই বিভিন্ন সবুজ শাক, পাতাকপি, ব্রকলি, কিউই, ক্যাপসিকাম, মটরশুঁটির মতো খাবার প্রতিদিন খাওয়া উচিত। কারণ এতে প্রতি ক্যালরিতে অন্যান্য খাবারের চেয়ে বেশি পুষ্টি থাকে। সবুজ সবজি ভিটামিন এ, সি, ই, কে ও কয়েক ধরনের ভিটামিন বি-এর উৎস। এতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, লৌহ ও পটাশিয়াম থাকে। সবুজ পাতাযুক্ত সবজির রং যত গাঢ় হয়, এতে তত বেশি পুষ্টি থাকে। রোগ প্রতিরোধে সবুজ শাকসবজির কোনো বিকল্প নেই। সবুজ পাতাযুক্ত সবজিতে লুটেন নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা চোখের জন্য ভালো। স্তন ও প্রোস্টেট গ্রন্থির ক্যানসার প্রতিরোধে সবুজ সবজি গুরুত্বপূর্ণ।

কমলা-হলুদে রং
কমলা রঙের ফল কেবল খাবার হিসেবেই স্বাদু নয়, এগুলো খুবই পুষ্টিকর। কমলা রঙের ফল এবং শাক সবজি মানেই কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে, মিষ্টি কুমড়ায় বিটা। এতে ক্যারোটিন নামের ফাইটোকেমিক্যাল থাকে। এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া ঠান্ডার সমস্যা দূর এবং চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে হলুদ রঙের ফল ও সবজি। ফলের মধ্যে কমলা ও আঙুরে বায়োফ্লেভোনয়েড থাকে, যা ভিটামিন সির সঙ্গে যুক্ত হয়ে শরীরকে সুস্থ রাখে। ক্যানসারের ঝুঁকি কমানো ছাড়াও হাড় ও দাঁত শক্ত করে, দ্রুত জখম সারায় ও ত্বক সুন্দর করে। আম, পেঁপে, আনারসেও এ উপকার পাওয়া যায়।

লাল-গোলাপি রং
লাল ও গোলাপি রঙের ফল ও সবজিতে লাইকোপেন নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।যা ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। লাল রঙের ফল এবং সবজির তালিকায় রয়েছে টমেটো, তরমুজ, চেরি, পেয়ারা, স্ট্রবেরি, আঙুর, আপেল, লাল বাঁধাকপি, শিম এসবে থাকে লাইকোপেন ও অ্যান্থোসায়ানিন। গবেষণায় দেখা গেছে, এই লাইকোপেনের নানাবিধি স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে। ক্যানসার, হৃদরোগ ছাড়াও বিভিন্ন ক্রনিক রোগ সারাতে পারে লাল ও গোলাপি রঙের ফল ও সবজি। এ ছাড়া লাল রঙের ফলে অ্যান্থোসায়ানিন নামের যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তাতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

নীল-বেগুনি রং
নীল ও বেগুনি রঙের ফল ও সবজিতে ফাইটোকেমিক্যাল অ্যান্থোসায়ানিন ও ফিনোলিকস থাকে, যা রোগ প্রতিরোধে কাজ করে। বেগুনি রঙের ফল, সবজি মানেই বেগুন, বিভিন্ন ধরনের বেরি, কালো আঙুর, কিশমিশ ইত্যাদি। এই সমস্ত ফল এবং শাক-সবজিতে অ্যান্থোসায়ানিন ও ফেনোলিকস থাকে। ক্যানসার, হৃদরোগ, আলঝেইমার রোগের ঝুঁকি কমানোর পাশাপাশি বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর করে দেয় বিভিন্ন নীল ও বেগুনি রঙের ফল ও সবজি।

সাদা রং
সাদা রঙের ফল বা সবজিতে অ্যালিসিন নামের শক্তিশালী ফাইটোকেমিক্যাল থাকে। এই ফাইটোকেমিক্যাল হাড়ের জন্য অত্যন্ত উপকারী। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলা, মাশরুম। পেঁয়াজ, রসুনে যে অ্যালিসিন থাকে তা ক্যানসার ও হৃদরোগের বিরুদ্ধে লড়তে পারে। ভাইরাস ও ব্যাকটেরিয়াবিরোধী ক্ষমতা আছে সাদা সবজি কিংবা ফলে। সাদা রঙের রসুনে যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তা শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

Link copied!