• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

মুড়ি খেলে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৪:২৭ পিএম
মুড়ি খেলে কী হয়

বাঙালির কাছে মুড়ি এক বিশেষ জায়গা ধরে রেখেছে অনেককাল থেকেই। শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা মুড়ির সাথে তেলেভাজা হোক বা চানাচুর খেতে কিন্তু বেশ ভালই লাগে।

অত্যন্ত সহজপাচ্য এই খাবার শরীরের জন্য যথেষ্ট উপকারি বলেই মনে করা হয়। তরকারি দিয়ে মুড়ি, অথবা চানাচুর দিয়ে মুড়ি, তেলে ভেজে মুড়ি খাওয়ার এক আলাদাই মজা। মুড়ি খাওয়ার যেমন মজা রয়েছে এর পাশাপাশি মুড়ির রয়েছে বিশেষ কিছু পুষ্টিগুণ, যা জানলে আপনিও অবাক হবেন
প্রায় প্রত্যেকেরই জানা যে মুড়ি অ্যাসিডটি রোধ করতে সাহায্য করে। শরীরে যাদের হজমের সমস্যা রয়েছে এবং যাদের অ্যাসিডিটি হয় তাদের ক্ষেত্রে মুড়ি খুবই উপকারি খাদ্য। তাই যদি নিয়ম করে মুড়ি খাওয়া যায় তাহলে অ্যাসিডিটি কমবে।

মুড়িতে রয়েছে উচ্চ পরিমাণে শর্করা। এটি আমাদের শরীরে শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে। দৈনন্দিন কাজে সক্রিয় থাকতে বিশেষ ভূমিকা রয়েছে মুড়ির। পেটের সমস্যায় শুকনো মুড়ি অথবা ভেজা মুড়ি খেলে কিছুক্ষণের মধ্যেই উপকার পাওয়া যায়।

মুড়িতে ভিটামিন বি এবং প্রচুর পরিমাণে মিনারেল উপস্থিত থাকায় মুড়ি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর পাশাপাশি হৃদরোগের ঝুঁকিও কমায়। তবে মুড়ি চিবিয়ে খাওয়ায় বেশি উপকারী। এর ফলে দাঁত এবং মাড়ি মজবুত হয়। এছাড়াও মুড়িতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন ও ফাইবার, যা হাড় শক্ত করতেও সাহায্য করে। এছাড়াও মুড়িতে রয়েছে শর্করা, যা প্রতিদিনের কাজে শক্তি যোগান দেয়। কম ক্যালরির খাবার হিসেবে আপনি মুড়ি খেতে পারেন।
তাছাড়া বাড়িতে বা কর্মক্ষেত্রে হালকা ক্ষিদে পেলে তখনই মুড়ি খেয়ে নিলে ক্ষিদে মিটবে এবং ক্ষতিও হবে না। মুড়িতে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম থাকে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তারা মুড়ি খেতে পারেন
মুড়িতে রয়েছে নিউরোট্রান্সমিটার পুষ্টিগুণ যার ফলে মুড়ি খেলে মস্তিষ্কের স্নায়ু উদ্দীপনাসহ বিভিন্ন স্বাস্থ্য উপকারিতাও পাওয়া যায়। মুড়ি মস্তিষ্কের উন্নতিতে সাহায্য করে। মুড়ি খাওয়ার আরেকটি স্বাস্থ্য উপকারিতা হলো মুড়ি ওজন কমাতে সাহায্য করে। এই মুড়িকে দৈনিক খাদ্যতালিকায় রাখা যেতেই পারে।

Link copied!